সংসদে বাজেট অধিবেশন শুরু

চাটগাঁ নিউজ ডেস্ক : জাতীয় সংসদের বাজেট অধিবেশন আজ বুধবার থেকে শুরু হয়েছে। এটি চলতি দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় ও প্রথম বাজেট অধিবেশন। আগামীকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৪–২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বুধবার (৫ জুন) বিকাল ৫টায় জাতীয় সংসদ ভবনের অধিবেশন কক্ষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। অধিবেশন শুরুর আগে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত করা হয়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বৈঠকে কলকাতায় ‘খুন’ হওয়া ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের বিষয়ে আলোচনা হয়েছে। কমিটির সদস্য শেখ ফজলুল করিম সেলিম বৈঠকে প্রসঙ্গটি তোলেন। পরে সিদ্ধান্ত হয়েছে, তার মৃত্যুর বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়ার পর ওই আসনটি শূন্য ঘোষণা হবে। এরপর সংসদে শোক প্রস্তাব নেয়া হবে।

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, বৃহস্পতিবার সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। প্রস্তাবিত বাজেটের ওপর সরকার ও বিরোধী দলীয় সংসদ সদস্যদের দীর্ঘ আলোচনা শেষে আগামী ৩০ জুন বাজেট পাস হবে। কোরবানির ঈদের কারণে ১৩ জুন অধিবেশন মূলতবি হয়ে ১৯ জুন পুনরায় শুরু হবে। সংসদের কার্যাবলী বিবেচনায় স্পিকার চলতি অধিবেশনের স্থায়িত্বকাল নির্ধারণ করবেন বলে বৈঠকে সিদ্ধান্ত হয়। প্রয়োজনে অধিবেশনের সময় ও কার্যদিবস সম্পর্কিত যেকোনো পরিবর্তনের ক্ষমতা স্পিকারকে দেয়া হয়।

সংসদ সচিবালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্র ও শনিবার এবং সরকারি ছুটির দিন অধিবেশন হবে না। তবে ২২ জুন ও ২৯ জুন (শনিবার) অধিবেশন বসবে। এ ছাড়া প্রতিদিন বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত এবং সন্ধ্যা ৭টা থেকে ১০টা পর্যন্ত অধিবেশন চলবে। অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৮২টি ও অন্যান্য মন্ত্রীদের জন্য এক হাজার ৮৯০টি প্রশ্নসহ এক হাজার ৯৭২টি প্রশ্ন পাওয়া গেছে। বিধি-৭১-এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ৫৪টি এবং প্রস্তাব (সাধারণ) বিধি-১৪৭ এ নোটিশ পাওয়া গেছে। বিধি-১৩১ এ সিদ্ধান্ত প্রস্তাবের সংখ্যা ১২৯। পাঁচটি সরকারি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ৩টি, পাসের অপেক্ষায় একটি ও সংসদে উত্থাপনের অপেক্ষায় একটি।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top