শ্রীলঙ্কাকে ২৪১ রানে গুটিয়ে দিলো আফগানিস্তান

সিপ্লাস ডেস্ক: দারুণ বোলিং পারফরম্যান্স দেখালো আফগানিস্তান। ফারুক-রশিদদের তোপে ইনিংসের ৩ বল বাকি থাকতে ২৪১ রানেই গুটিয়ে গেলো শ্রীলঙ্কা। অর্থাৎ জিততে হলে ২৪২ রান করতে হবে আফগানিস্তানকে।

অথচ একটা সময় ২ উইকেটেই ১৩৪ রান ছিল শ্রীলঙ্কার। মনে হচ্ছিল, মোটামুটি চ্যালেঞ্জিং একটা পুঁজি গড়বে লঙ্কানরা। সেখান থেকে হঠাৎ ব্যাটিং ধস। ৫১ রানের মধ্যে ৫টি উইকেট হারিয়ে ৭ উইকেটে ১৮৫ রানে পরিণত হয় লঙ্কানরা।

শেষদিকে অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউস ২৩ আর লোয়ার অর্ডারের মাহিশ থিকসানা ২৯ রান না করলে আরও বড় বিপদে পড়তো লঙ্কানরা।

পুনেতে টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠায় আফগানিস্তান। দেখেশুনে শুরু করেছিল লঙ্কানরা। কিন্তু দলীয় ২২ রানের মাথায় উদ্বোধনী জুটি ভেঙে দেন ফজলহক ফারুকি। দিমুথ করুনারত্নে (২১ বলে ১৫) পড়েন লেগবিফোর উইকেটের ফাঁদে।

শুরুর সেই ধাক্কা অনেকটাই সামলে নিয়েছিলেন পাথুম নিশাঙ্কা আর কুশল মেন্ডিস। তাদের ৬২ রানের জুটিটি ভাঙে নিশাঙ্কাকে আজমতউল্লাহ ওমরজাই তুলে নিলে। ৬০ বলে ৫ বাউন্ডারিতে ৪৬ রান করেন নিশাঙ্কা।

এরপর কুশল মেন্ডিস আর সাদিরা সামারাবিক্রমা গড়েন ৫০ রানের জুটি। একটা সময় ২ উইকেটেই ১৩৪ রান তুলে ফেলেছিল লঙ্কানরা। সেখান থেকে হঠাৎ ব্যাটিং ধস।

একে একে সাজঘরের পথ ধরেন কুশল মেন্ডিস (৫০ বলে ৩৯), সাদিরা সামারাবিক্রমা (৪০ বলে ৩৬), ধনঞ্জয়া ডি সিলভা (২৬ বলে ১৪), চারিথ আসালাঙ্কা (২৮ বলে ২২)। রানআউট হন দুশমন্ত চামিরা (১)। ৭ উইকেটে ১৮৫ রানে পরিণত হয় শ্রীলঙ্কা। সেখান থেকে ম্যাথিউস আর থিকসানা দলকে মোটামুটি সম্মানজনক একটা পর্যায়ে নিয়ে যান।

আফগান পেসার ফজলহক ফারুকি ৩৪ রানে নেন ৪টি উইকেট। ২টি উইকেট শিকার মুজিব উর রহমানের।

Scroll to Top