শিক্ষার্থী-শিক্ষক মিলে উপাচার্য নিয়োগে অবরোধ 

সিভাসু

চাটগাঁ নিউজ ডেস্ক: কর্মরত অধ্যাপকদের মধ্য থেকে উপাচার্য নিয়োগের দাবিতে দ্বিতীয় দিনের মতো অবরোধ পালন করছে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) শিক্ষার্থীরা।

সোমবার (৭ অক্টোবর) সকাল থেকে সিভাসু প্রাঙ্গণে এই অবস্থান কর্মসূচী পালন করেন তারা। এদিন তাদের সাথে সাবেক ও বর্তমান শিক্ষার্থীসহ সিভাসু অধ্যাপকরাও যোগ দেন।

এ সময় সিভাসুর সাবেক শিক্ষার্থী লিটন কুমার নাথ বলেন, আমরা সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের দাবি একটাই এবং সেটা ‘লাউন্ড এন্ড ক্লেয়ার’- আমরা সিভাসু থেকে উপাচার্য চাই। আমরা মনে করি, সিভাসুতে উপাচার্যের দ্বায়িত্বভার সামলানোর জন্য অনেক যোগ্য অধ্যাপক আছেন। আমরা উপর মহলে জানিয়ে দিতে চাই, আমাদের উপাচার্য সিভাসু থেকেই দিতে হবে।

সিভাসুর সহযোগী অধ্যাপক আমির হোসেন সৈকত বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের বয়স ২৯ বছর। এ দীর্ঘ সময় শিক্ষার্থীরা দেশ-বিদেশে সুনামের সাথে কাজ করে যাচ্ছে। তবে গত কয়েকদিন যাবত আমাদের শিক্ষার্থীরা তাঁদের শিক্ষকদের সম্মানে সিভাসু থেকে উপাচার্য নিয়োগের দাবি জানাচ্ছে এবং তাদের দাবির সাথে আমার পূর্ণ সমর্থন রয়েছে।

আরেক অধ্যাপক খন্দকার নুরুল ইসলাম বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় সূচনা লগ্ন থেকে ভালো শিক্ষার পাশাপাশি গবেষণা কাজ চালিয়ে যাচ্ছে। দেশ উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করছে। কিন্তু গত ১৫ সেপ্টেম্বর সাবেক উপাচার্য পদত্যাগের পর আমরা শুনতে পাচ্ছি, বাইরে থেকে সিভাসুতে উপাচার্য নিয়োগ দেওয়া হবে। এটা কেন হবে? আমাদের সিভাসুর মধ্যে উপাচার্যের দ্বায়িত্বভার সামলানোর জন্য অনেকে আছেন। তাদের মধ্য থেকে কাউকে দেওয়া হোক।

প্রসঙ্গত, ব্যক্তিগত কারণ দেখিয়ে গত ১৫ সেপ্টেম্বর উপাচার্যের পদ থেকে পদত্যাগ করেন এ এস এম লুৎফুল আহসান। পরে ১৯ সেপ্টেম্বর সিভাসু থেকে উপাচার্য নিয়োগের আবেদন জানিয়ে চট্টগ্রামের বিভাগীয় কমিশনারের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা। এরপর বাইরে থেকে উপাচার্য নিয়োগের খবর আসলে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। পরে রবিবার থেকে মূল ফটক লাগোয়া জাকির হোসেন সড়কে বন্ধ করে ব্লকেড কর্মসূচি পালন করেন তারা।

চাটগাঁ নিউজ/জেএইচ

Scroll to Top