লেকে পানি বৃদ্ধি, কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের আরও দুই ইউনিট চালু

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি : গত কয়েক দিনের বৃষ্টিপাতে বৃদ্ধি পেয়েছে কাপ্তাই লেকের পানি। ফলে কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের (কপাবিকে) দুটি ইউনিট চালু হওয়ায় উৎপাদন বেড়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, কয়েক মাস ধরে লেকটিতে পানির স্তর নেমে যাওয়ায় বিদ্যুৎকেন্দ্রের পাঁচটি ইউনিটের মাত্র একটি ইউনিট চালু রেখে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছিল।

বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের এই প্রতিবেদককে জানান, গত তিন দিন হতে এই কেন্দ্রে ২ টি ইউনিট চালু করা হয়েছে। আজ (বৃহস্পতিবার) ১নং ইউনিট হতে ৩০ মেগাওয়াট এবং ২নং ইউনিট হতে ২৫ মেগাওয়াটসহ সর্বমোট ৫৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। এতদিন শুধু মাত্র ১টি ইউনিট হতে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো।

তিনি আরও জানান, ‘রুলকার্ভ অনুযায়ী কাপ্তাই লেকে বর্তমানে পানি থাকার কথা ৭৬ দশমিক ৪০ মিনস সি লেভেল, কিন্তু আজ (বৃহস্পতিবার) বেলা ২টা পর্যন্ত লেকে পানি আছে ৭৮ দশমিক ৫৫ মিনস সি লেভেল। লেকটিতে পানি ধারণক্ষমতা ১০৯ ফুট মিনস সি লেভেল।’

প্রসঙ্গত: পানির উপর নির্ভরশীল কাপ্তাই পানি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ৫ টি ইউনিট হতে সর্বোচ্চ ২ শত ৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়ে থাকে। উৎপাদিত সবটুকু বিদ্যুৎ জাতীয় গ্রিডে সঞ্চালন লাইনের মাধ্যমে পাঠানো হয়ে থাকে।

চাটগাঁ নিউজ/ঝুলন/এসএ

Scroll to Top