রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা করতে বাংলাদেশে মিয়ানমারের প্রতিনিধি দল

সিপ্লাস ডেস্ক: বাংলাদেশ আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনের লক্ষ্যে মঙ্গলবার বাংলাদেশে এসেছে মিয়ানমার সরকারের ৩৪ সদস্যদের প্রতিনিধি দল।

সকাল ৮টায় নাফ নদী হয়ে টেকনাফ পৌরসভার বাংলাদেশ-মিয়ানমার ট্রানজিট জেটি ঘাটে পৌঁছান তারা। এ সময় প্রতিনিধি দলকে বাংলাদেশের পক্ষ থেকে স্বাগত জানান অতিরিক্ত শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শামছু দৌজা।

পরে তাদের একটি বাসে করে টেকনাফে নদী নিবাস রেস্ট হাউসে নেওয়া হয়। প্রতিনিধি দলটি বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা করবেন এবং প্রত্যাবাসনের লক্ষ্যে দেওয়া রোহিঙ্গাদের তালিকার যাচাই-বাছাই করারও কথা রয়েছে।

সূত্রে জানা গেছে, প্রতিনিধি দলটি প্রথম দিনে ৮২ জন রোহিঙ্গা শরণার্থীর সঙ্গে কথা বলবেন। এদের মধ্যে ক্যাম্প-২৬ থেকে ২৭ পরিবারের ৫২ জন ও ক্যাম্প ২৭ থেকে ১৭ পরিবারের ৩০ জন রয়েছেন বলে জানা গেছে।

এ বিষয়ে অতিরিক্ত শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শামছু দৌজা জানান, প্রতিনিধি দল রোহিঙ্গাদের সঙ্গে কথা বলছেন। আজ কয়েকজনের সাক্ষাৎকার গ্রহণ করা হবে।

এই প্রতিনিধি দলটি রোহিঙ্গাদের সঙ্গে আলোচনার মাধ্যমে প্রত্যাবাসনের সম্ভাবনা যাচাই করবে। রোহিঙ্গাদের মধ্যে প্রত্যাবাসনের আগ্রহ আছে কিনা, তারা মিয়ানমারে ফিরে গেলে তাদের কী ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হবে, সেসব বিষয় নিয়ে আলোচনা হবে।

মিয়ানমার সরকারের প্রতিনিধি দলের এই সফর রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ার অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।

Scroll to Top