রামুতে বন্ধ হচ্ছে না জুয়ার আসর, প্রশাসনের ভূমিকা প্রশ্নবিদ্ধ

রামু প্রতিনিধি : কক্সবাজারের রামুতে গ্রামীণ ঐতিহ্য বলী খেলার নামে চলমান জুয়ার আসর বন্ধে কোন প্রদক্ষেপ নিচ্ছে না স্থানীয় প্রশাসন। ইতিপূর্বে উপজেলার বিভিন্ন ইউনিয়নে ধারাবাহিকভাবে বলী খেলার নামে জুয়ার আসরের বিরুদ্ধে সংবাদ প্রকাশের পরও জুয়া খেলা বন্ধ না হওয়ায় প্রশাসনের ভূমিকা নিয়ে জনমনে প্রশ্ন উঠেছে। সচেতন মহলের অভিযোগ এসব আয়োজনের সাথে স্থানীয় প্রশাসন সরাসরি সম্পৃক্ত বলেই জুয়ার আসর বন্ধ হচ্ছে না।

রবিবার (৯ জুন) বিকেলে চাকমারকুলের কোনারপাড়ায় সরেজমিনে গিয়ে দেখা যায়, স্থানীয় ইউপি সদস্য মো:জামালের নেতৃত্বে হোছাইন কোম্পানির ইট ভাটার পাশে কৃষি জমিতে বলী খেলার নামে চলছে রমরমা জুয়ার আসর। একপাশে চলছে নামে মাত্র বলী খেলা। আর একপাশে হৈ হুল্লোড় করে অনেকটা উৎসবের আবহে চলছে জমজমাট জুয়ার আসর। সন্ধ্যা ৬ টায় বলি খেলা শেষ হলেও রাত ৮টা পর্যন্ত চলছে জমজমাট জুয়ার আসর। গুটি, ডাব্বু খেলা, পয়সা খেলা, চাক্কি খেলা সহ সেখানে পাচঁটির অধিক স্টলে চলছিলো জমজমাট জুয়ার আসর। এসব আসরে জুয়া খেলায় মেতেছে শিশু, কিশোর, বৃদ্ধ সহ সব বয়সের মানুষ।

স্থানীয়রা জানান, স্থানীয় কৃষক ও যুব সমাজ হুমরি পড়ে ওই জুয়ার আসরে। অনেকেই লোভের ফাঁদে পড়ে জুয়ার বোট টাকা ফেলে নিঃস্ব হন। এসবের কারণে রামুর যুবসমাজ বিপদগামী ও নৈতিক অবক্ষয়ের সম্মুখীন হচ্ছে। তাছাড়া জুয়ার আসর থেকে সর্বস্বান্ত হওয়ার আগে বের হওয়ার সুযোগ নেই জুয়াড়িদের। এমনি বলি খেলার নামে চলমান জুয়া খেলায় প্রশাসনের নামমাত্র অভিযান থাকলেও স্পটে যাওয়ার আগেই সতর্ক করে দেয়া হয় বলেও জানায় তারা।

সচেতন মহলের অভিযোগ, একটি স্বার্থন্বেষী মহল বলী খেলার নাম দিয়ে জুয়ার আসর বসিয়ে গ্রামের সহজ সরল মানুষের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। স্থানীয় পুলিশ প্রশাসন লোক দেখানো অভিযান চালালেও তারা যাওয়ার সঙ্গে সঙ্গে আবার শুরু হয়ে যায় জুয়ার আসর।

বলী খেলার আয়োজক কমিটির প্রধান ইউপি সদস্য মো: জামাল জানান, জেলা প্রশাসকের কাছ থেকে বলি খেলার অনুমোদন নিয়েছেন। একই সাথে জুয়া খেলা চালানোর কথাও নির্দ্বিধায় স্বীকার করেন।

এ বিষয়ে রামু থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু তাহের দেওয়ান জানান- বলী খেলায় জুয়ার আসর বসানোর খবর পেয়ে তাৎক্ষণিক আয়োজক কমিটিকে ডেকে জুয়া বন্ধের জন্য কঠোরভাবে নির্দেশ দেয়া হয়েছে।

রামু উপজেলা নির্বাহী অফিসার রাশেদুল ইসলামের সাথে বলি খেলার নামে জুয়া খেলা চলার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,আপনি (প্রতিবেদক) সহকারি কমিশনার ভুমির সাথে যোগাযোগ করুন,তিনি ব্যবস্থা নিবেন।

চাটগাঁ নিউজ/ঝুলন/এসআইএস

 

Scroll to Top