রাবির শিক্ষক নিয়োগ কার্যক্রম হাইকোর্টে স্থগিত

সিপ্লাস ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফলিত গণিত বিভাগে স্থায়ী প্রভাষক নিয়োগের কার্যক্রম স্থগিত করার আদেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে রাবি শিক্ষক নিয়োগ বিধিমালা-২০২২ এবং প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বিচাপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ.জেড.এম. নুরুল আমিন। রাষ্ট্রপক্ষে শুনানিতে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

চার সপ্তাহের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, ইউজিসির সচিব, রাবি উপাচার্য ও রেজিস্ট্রারকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

মামলার বিবরণ থেকে জানা যায়, রাবি শিক্ষক নিয়োগ নীতিমালা-২০২২ এবং প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি বিশেষ শর্ত (প্রথম শ্রেণিতে প্রথম থেকে সপ্তম হতে হবে) বাংলাদেশের সংবিধান এবং ইউজিসির নির্দেশিকা অনুসরণ করা হয়নি মর্মে ফলিত গণিত বিভাগের সাবেক শিক্ষার্থী মো. আব্দুল আওয়াল হাইকোর্টে একটি রিট আবেদন করেন।

শুনানি শেষে শিক্ষক নিয়োগ বিধিমালা-২০২২ এবং প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি সংবিধান ও ইউজিসির নীতিমালার সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় দুই মাসের জন্য ফলিত গণিত বিভাগের নিয়োগ স্থগিতের আদেশ দেন হাইকোর্ট ডিভিশন বেঞ্চ।

জানা যায়, গত ১৯ সেপ্টেম্বর ফলিত গণিত বিভাগে স্থায়ী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে রাবি প্রশাসন। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী বিভাগটিতে স্থায়ী নিয়োগের জন্য আবেদনের সুযোগ না পেয়ে হাইকোর্টে রিট আবেদন করে বাদী।

Scroll to Top