রাঙ্গুনিয়ায় এইচএসসিতে পাশের হার কলেজে ৭০.৩০% ও মাদ্রাসায় ৯৩.৭৭%

রাঙ্গুনিয়া প্রতিনিধি: এইচএসসি পরীক্ষায় চট্টগ্রামের রাঙ্গুনিয়ার ৯টি কলেজের ২০৩৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৪৩০ জন, পাসের হার ৭০.৩০%। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ২১ জন শিক্ষার্থী। অন্যদিকে মাদ্রাসা বোর্ডের অধীনে রাঙ্গুনিয়ার ৭টি মাদ্রাসার ২০৯ জন আলিম পরীক্ষার্থীদের মধ্যে পাস করেছে ১৯৬ জন, পাসের হার ৯৩.৭৭ %। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬ জন শিক্ষার্থী।

রাঙ্গুনিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার সুমন শর্মা জানান, পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে উপজেলায় প্রথম হয়েছে রাঙ্গুনিয়া মহিলা কলেজ। তাদের ২৭২ জন পরীক্ষার্থীর মধ্যে ২৫০ জন পাস করেছে। কলেজটির পাসের হার ৯১.৯১% এবং ১১ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। পাসের হারে দ্বিতীয় হয়েছে দক্ষিণ রাঙ্গুনিয়া পদুয়া ডিগ্রি কলেজ। তাদের ১ জন জিপিএ-৫সহ ৯৪.৩৩% শিক্ষার্থী পাস করেছে। এছাড়া রাঙ্গুনিয়া সরকারি কলেজ থেকে ৭১.৮৫% শিক্ষার্থী পাস করেছে এবং কলেজটির ৫ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এছাড়া ফলাফলে একেবারে তলানিতে রয়েছে রাঙ্গুনিয়া হাসিনা জামাল ডিগ্রী কলেজ। তাদের ১৫৯ জন পরীক্ষার্থীর মধ্যে ১১৬ জনই অনুউত্তীর্ণ হয়েছে এবং পাসের হার মাত্র ২৭.০৫%।

অন্যদিকে উপজেলার ৭টি মাদ্রাসার পাসের হারের দিক থেকে প্রথম হয়েছে রাঙ্গুনিয়া নুরুল উলুম কামিল মাদ্রাসা। তাদের ৩৫ জন পরীক্ষার্থীর সবাই পাস করেছে এবং ১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। পাসের হারে দ্বিতীয় হয়েছে রাঙ্গুনিয়া আলমশাহপাড়া কামিল মাদ্রাসা। তাদের পাসের হার ৯৬.২২% এবং ১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এছাড়া মাদ্রাসা-এ তৈয়্যবিয়া অদুদিয়া সুন্নিয়া ফাযিল মাদ্রাসা তৃতীয় হয়েছে। তাদের পাসের হার ৯৪.২৮% এবং ৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

Scroll to Top