রাঙ্গামাটির দুর্গম পাহাড়ি এলাকায় অজ্ঞাত রোগে ৫ জনের মৃত্যু

রোগে

চাটগাঁ নিউজ ডেস্কঃ রাঙ্গামাটির দুর্গম পাহাড়ি এলাকা বরকলে অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যু হয়েছে।

বুধবার (২০ মার্চ) সর্বশেষ পাওয়া খবরে বর্তমানে ১০ থেকে ১৩ জন এ রোগে আক্রান্ত হয়েছে বলে জানা গিয়েছে। আক্রান্ত রোগীদের সেবা নিশ্চিতে আজ চট্টগ্রাম থেকে একটি মেডিকেল টিম ঘটনাস্থলে যাবে এবং কাল বৃহস্পতিবার থেকে চিকিৎসা সেবা কার্যক্রম শুরু করবেন বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

স্থানীয় সূত্রে জানা যায়, বরকল উপজেলার ৪নং ভূষণছড়া ইউনিয়নের ১৪৯নং গুইছড়ি মৌজার চান্দবিঘাট পাড়ায় এই রোগের প্রাদুর্ভাব দেখা দেয় জানুয়ারিতে। আক্রান্ত ব্যক্তিদের শরীরে হঠাৎ করে ব্যথা অনুভব হচ্ছে, তীব্র তাপমাত্রায় জ্বর ও বমি বমি ভাব হচ্ছে। কেউ কেউ রক্ত বমি করছেন।

রোগে
পাহাড়ি এলাকায় মাথা ব্যাথার কারন এখন অজ্ঞাত রোগ।

 

স্থানীয়দের বিশ্বাস, এর আগে গ্রামের অনেকেই মিলে একটি পুরনো বটবৃক্ষ কেটে ফেলেছে। গাছটি ‘আধ্যাত্মিক বৃক্ষ’ হওয়ার কারণে স্থানীয়রা অজ্ঞাত রোগে আক্রান্ত হচ্ছেন বলে ধারনা করছেন স্থানীয়রা।

উপজেলার চান্দনিঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হামিদ জানান, ওই এলাকায় গেল কয়েকমাস ধরে একটা অজ্ঞাত রোগ দেখা দিয়েছে। শরীর ব্যাথা হয়, জ্বর, বমি বমি ভাব, রক্তবমি দেখা যাচ্ছে রোগের উপসর্গ হিসেবে।

এ পর্যন্ত শিশুসহ ৫ জন মারা গেছেন। এরমধ্যে আমার বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণীর এক ছাত্রীও রয়েছে। এলাকাটি দুর্গম হওয়ায় সেখানে কোনো স্বাস্থ্য ক্লিনিক বা চিকিৎসাসেবা প্রতিষ্ঠান না থাকায় স্থানীয়রা কবিরাজি চিকিৎসা চালাচ্ছেন। আমি জানতে পেরেছি এখনো ওই গ্রামের ১৩ জনের মতো আক্রান্ত রয়েছে।

 

বিষয়টি নিশ্চিত করে বরকল উপজেলা পরিষদ চেয়ারম্যান বিধান চাকমা চাটগাঁ নিউজকে জানান, ওই এলাকায় অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে বেশ কয়েকজন মানুষ মারা গেছেন। আমি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। সেখানে একটি মেডিকেল টিম পাঠানোর কথা রয়েছে।

বরকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মংক্যছিং সাগর জানান, মঙ্গলবার উপজেলা পরিষদের চেয়ারম্যান বিষয়টি আমাকে অবগত করেছেন। এর আগে বিষয়টি কেউ আমাদের অবগত করেননি। আমরা এ পর্যন্ত ৫ জনের মৃত্যুর যাওয়ার খবর পেয়েছি।

আজকে (বুধবার) আমরা ঢাকার ঊর্ধ্বতন কর্মকর্তা ও সিভিল সার্জনের সঙ্গে আলাপ করে ৬ সদস্যের একটা মেডিকেল টিম গঠন করেছি। সন্ধ্যার সময় মেডিকেল টিমটি রওনা করবে। আশা করছি আগামীকাল তারা সেখানে পৌঁছে চিকিৎসাসেবা দিতে পারবে।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top