রক্তাক্ত দিঘীনালা: চলছে সংঘর্ষ, অগ্নিসংযোগ, ভাংচুর

খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির দীঘিনালায় চুরির অভিযোগে মামুন নামে এক যুবককে পিটিয়ে হত্যার জেরে বিক্ষোভ মিছিল ও সমাবেশকে কেন্দ্র করে দুই গ্রুপের মধ্যে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে এই ঘটনার সূত্রপাত বলে জানা গেছে।

পুলিশ ও স্থানীয়রা জানান, দীঘিনালা সরকারি ডিগ্রি কলেজের সাধারণ শিক্ষার্থীরা মামুন হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল বের করে। মিছিল শেষে কলেজ গেইট এলাকায় সমাবেশ করে তারা। সমাবেশ শেষ হওয়ার পর পর তাদের ওপর দুর্বৃত্তরা হামলা চালালে উভয়পক্ষের মধ্যে তুমুল সংঘর্ষ বাধে। এর পর পরই বেশকিছু দোকানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

আরো জানা গেছে, এ ঘটনাকে কেন্দ্র কয়েক রাউন্ড ফাকা গুলি ছুড়ে দুর্বৃত্তরা, এক পর্যায়ে বিক্ষোভরত শিক্ষার্থীদের ওপরও গুলি চালানো হয়। এক পর্যায়ে সেনাবাহিনী ও বাঙালী লোকজন ঘটনাস্থলে অবস্থান নিলে দীঘিনালা উপজেলার লারমা স্কয়ার সংলগ্ন পাহাড়ি ও বাঙালিদের মিশ্রিত দোকান ও ব্যবসায়ী প্রতিষ্ঠাগুলোতে আগুন লাগিয়ে দিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা।

পরে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে। এ সময় প্রায় শতাধিক দোকান পুড়ে যায়। সংঘর্ষ ও অগ্নিকাণ্ডের পর থমথমে অবস্থা বিরাজ করছে এলাকাটাতে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঘটনাস্থলে রয়েছে।

দীঘিনালার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মামুনুর রশিদ জানান, সংঘর্ষের ঘটনায় পাঁচ জন আহত হয়েছেন। এ ছাড়া আগুনে ৬০টি দোকান ভষ্মিভূত হয়েছে।  ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

খাগড়াছড়ির পুলিশ সুপার মো. আরেফিন জুয়েল বলেন, সংঘর্ষের ঘটনায় জড়িতদের শনাক্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে গতকাল বুধবার খাগড়াছড়ি সদরের পানখাইয়া পাড়ার নিউজিল্যান্ড এলাকায় মামুন নামের এক যুবককে চুরির অভিযোগে পিটিয়ে হত্যা করা হয়।

খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন, গতকালের ঘটনার জেরে যাতে অপ্রীতিকর কিছু না হয়, সেজন্য এলাকায় শান্তি-শৃঙ্খলা সভা করছিলাম। এর মধ্যেই দিঘীনালায় দু’পক্ষের সংঘর্ষ হয়েছে। শান্তি-শৃঙ্খলা রক্ষায় সামাজিক যোগাযোগ মাধ্যমে অহেতুক গুজব না ছড়ানোর জন্য তিনি সবাইকে অনুরোধ জানান।

এদিকে, খাগড়াছড়ির দীঘিনালায় সদরে হামলা, ঘরবাড়ি-দোকানপাটে অগ্নিসংযোগের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

চাটগাঁ নিউজ/আলমগীর/জেএইচ

Scroll to Top