রংপুর কারাগারে কয়েদির মৃত্যু, ২ কারারক্ষী বরখাস্ত

চাটগাঁ নিউজ ডেস্ক : কারাগারে লাঠির আঘাতে বাহারুল নামের এক কয়েদির মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে কারারক্ষীদের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ায় দুই কারারক্ষীকে বরখাস্ত করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ফাঁকা গুলি ছুড়েছেন কারারক্ষীরা।

শুক্রবার (১৬ আগস্ট) সকালে রংপুর কেন্দ্রীয় কারাগারে এই ঘটনা ঘটেছে।

জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আজ সকাল সোয়া আটটার পর কারাগারের ভিতরে গাছ থেকে আমড়া পেড়ে খাওয়ার ঘটনাকে কেন্দ্র করে রফিকুল ও বাহারুল নামের দুই কয়েদির মধ্যে ঝগড়া বাধে। বিবাদের এক পর্যায়ে রফিকুল বাহারুলকে লাঠি দিয়ে মাথায় আঘাত করেন। কারাগারের নার্স এসে বাহারুলের শরীরের পালস পাচ্ছিলেন না। তাকে দ্রুত রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন।

জানা গেছে, রংপুরের পীরগঞ্জের বাহাদুর মিয়ার ছেলে বাহারুল বাদশা। আজ সকালে তার মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে বন্দিদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। এ ঘটনায় কারাগারের ভেতরে কয়েদিরা বিক্ষোভ শুরু করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য কারা পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে। এসময় রংপুর জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান ও ৬৬ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল শাকিল আহমেদসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা কারাগারে যান। সেখানে তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিক্ষুব্ধ কয়েদিদের সঙ্গে কথা বলে শান্ত থাকার জন্য আহ্বান জানান।

এ বিষয়ে রংপুর জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান জানান। কারাগারে কয়েদির মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে বাইরে ও অভ্যন্তরে নিরাপত্তা তৎপর রাখা হয়েছে। বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। এছাড়াও এই ঘটনাকে কেন্দ্র করে শাহজাহান ও মোতালেব নামের দুই কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সেই সাথে একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top