যুক্তরাষ্ট্রের বাংলাদেশ ভ্রমণে পুনরায় বাড়তি সতর্কতা

সিপ্লাস ডেস্ক: মার্কিন পররাষ্ট্র দপ্তর বৃহস্পতিবার বাংলাদেশে মার্কিন নাগরিকদের জন্য পুনরায় বাড়তি সতর্কতা জারি করেছে। সাম্প্রতিক কালের অপরাধ, সন্ত্রাস ও আসন্ন জাতীয় নির্বাচনকে ঘিরে সংঘর্ষ-সহিংসতার ঝুঁকি এড়াতে এই সতর্কতা জারি করা হয়েছে।

স্টেট ডিপার্টমেন্টের সতর্কবার্তায় বলা হয়েছে, বাংলাদেশের সাম্প্রতিক কালের অপরাধ, সন্ত্রাস ও অপহরণের হালনাগাদ তথ্যর ভিত্তিতে মার্কিন নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতা অবলম্বনের আহ্বান করা হচ্ছে।

সতর্কবার্তায় উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনকে ঘিরে অপরাধ ও সন্ত্রাস বাড়ায় কিছু এলাকা আগের চেয়ে বেশি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ক্ষেত্রে লেভেল-৩ সতর্কবার্তা জারি করা হয়েছে। সাম্প্রদায়িক সহিংসতা, অপরাধ, সন্ত্রাস, অপহরণ এবং অন্যান্য নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় পার্বত্য এলাকায় ভ্রমণের সিদ্ধান্ত নাগরিকদের পুনর্বিবেচনা করতে বলেছে যুক্তরাষ্ট্র।

স্টেট ডিপার্টমেন্ট বলেছে, বাংলাদেশে সাধারণ নির্বাচন ২০২৪ সালের জানুয়ারির আগে অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। রাজনৈতিক দলের সমাবেশ এবং অন্যান্য নির্বাচনী কার্যক্রম ইতিমধ্যে শুরু হয়েছে। সাধারণ নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে রাজনৈতিক সমাবেশ ও বিক্ষোভের মাত্রা আরও বাড়বে। এ অবস্থায় বাংলাদেশে ভ্রমণকারীদের সতর্কতা অবলম্বন করা উচিত।

সতর্কবার্তায় বলা হয়েছে, শান্তিপূর্ণ সমাবেশও সংঘর্ষ-সহিংসতায় রূপ নিতে পারে।

গত মাসে বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়ার স্বার্থে ভিসা নীতি কার্যকর করার বিষয়টি ঘোষণা করে যুক্তরাষ্ট্র। রাজনৈতিক দল, সরকারি কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ যে কেউ অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ ও গণতান্ত্রিক প্রক্রিয়ায় বাধা দিলে তাদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে জানানো হয়।

Scroll to Top