যানজট ও বৃষ্টির ভোগান্তিতে শেষ হল প্রথম দিনের এইচএসসি পরীক্ষা

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রামে সকাল থেকে বৈরী আবহাওয়ার মধ্য দিয়ে শুরু হয় প্রথম দিনের এইচএসসি পরীক্ষা। সকালে পরীক্ষ শুরু হওয়ার আগে নগরীতে প্রবল বৃষ্টি এবং যানজটের ভোগান্তিতে পড়তে হয় হাজার হাজার পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের।

আজ রবিবার থেকে শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। ভোর থেকে টানা বৃষ্টির কারণে চরম ভোগান্তিতে পড়েন পরীক্ষা ও তাদের অভিভাবকরা।

সকাল থেকে টানা বৃষ্টির কারণ এবং যানজটের কবলে পড়ে অনেক শিক্ষার্থী কেন্দে্র পৌছছেন দেরিতে। এছাড়া শিক্ষাথীদের বাসা থেকে কেন্দ্রে পৌছতে ঠিক সময়ে যানবাহন পেতে দুর্ভোগ পোহাতে হয়েছে বলে জানান অনেক অভিভাবক।  বেলা ১টায় পরীক্ষা শেষ হলে তখন বৃষ্টি থেমে যায়।

এদিকে নগরীর দামপাড়া পুলিশ লাইন কেন্দ্রের সামনে, চট্টগ্রাম কলেজ কেন্দ্র, জামালখান খাস্তগীর কেন্দ্র, আগ্রাবাদসহ নগর জুড়ে সকাল থেকে যানজট লেগেছিল। সকাল ১০টা পরীক্ষা শুরুর পর সাড়ে ১০টার দিকে যানজট কমে আসে।

আবহাওয়া অফিস জানিয়েছে চট্টগ্রাম-কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যাবে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক স্বাক্ষরিত পূর্বাভাসে বলা হয়েছে— চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। কোথাও কোথাও বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হচ্ছে। তাই এসব এলাকার নদীবন্দরসমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে আজ রবিবার (৩০ জুন) সকাল ১০টা থেকে শুরু হয়েছে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র। এই লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার ২৩৮টি কলেজের এক লাখ ৬ হাজার ৩৪ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। মহানগরসহ জেলার মোট পরীক্ষার্থী সংখ্যা ৭৬ হাজার ১৭৯ জন, যার মধ্যে ৩৪ হাজার ৯৭৯ জন ছাত্র আর ৪১ হাজার ২০০ জন ছাত্রী। শুধু মহানগরে পরীক্ষার্থী ৩৭ হাজার ৪৯২ জন, যার মধ্যে ছাত্র ১৮ হাজার ১৩৬ জন এবং ছাত্রী ১৯ হাজার ৩৫৬ জন।

শিক্ষা বোর্ড সচিব নারায়ণ চন্দ্র নাথ বলেন, এখনও পর্যন্ত কোনও কেন্দ্র থেকে অভিযোগ পাইনি। তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে কোনও পরীক্ষার্থী ৫ মিনিট দেরীতে পরীক্ষা কেন্দ্রে এলে, তাকে আরও ৫ মিনিট বেশি সময় দেওয়া হবে।

চাটগাঁ নিউজ/এসআইএস

Scroll to Top