মোশাররফের মরণোত্তর মৃত্যুদণ্ডাদেশ দিল পাকিস্তান

চাটগাঁ নিউজ ডেস্ক : রাষ্ট্রদোহিতার অভিযোগে পাকিস্তানের সাবেক স্বৈরশাসক জেনারেল পারভেজ মোশাররফকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন দেশটির একটি বিশেষ আদালত। এবার দেশটির সুপ্রিম কোর্টও একই রায় বহাল রেখেছেন। তাকে মরণোত্তর মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টও।

বুধবার (১০ জানুয়ারি) পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

পাকিস্তানের প্রধান বিচারপতি কাজি ফায়েজ ইসার নেতৃত্বে চার সদস্যের একটি বেঞ্চ এ রায় দেন। দেশটির সাবেক এ স্বৈরশাসক বিরল রোগে আক্রান্ত হয়ে দুবাইয়ের আমেরিকান হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২০২৩ সালের ৫ ফেব্রুয়ারি মারা যান।

২০০১ সালে পাকিস্তানের রাষ্ট্রক্ষমতা দখল করেন জেনারেল পারভেজ মোশাররফ। ২০০৭ সালে দেশটির সংবিধান স্থগিত করে জরুরি অবস্থা জারি করেন। এ অভিযোগের ভিত্তিতে ২০১৯ সালে পাকিস্তানের একটি বিশেষ আদালত তার মৃত্যুদণ্ড দেন। পরে ২০২০ সালে লাহোর হাইকোর্ট ওই মৃত্যুদণ্ডাদেশ স্থগিত করেন। এ ছাড়া আদালত ওই রায়কে অসাংবিধানিক বলে ঘোষণা দেন। ২০০৮ সাল পর্যন্ত তিনি পাকিস্তানের প্রেসিডেন্ট ছিলেন।

প্রয়াত এ স্বৈরশাসক ২০১৬ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত স্বেচ্ছায় নির্বাসনে ছিলেন। এর ফলে তার মৃত্যুদণ্ড কার্যকর করা সম্ভব হয়নি। নির্বাসনে থাকা অবস্থায় ২০২৩ সালে দুবাইয়ে তার মৃত্যু হয়। এরপর দেশটির সুপ্রিম কোর্ট একই রায় বহাল রেখেছে। ফলে তাকে মরণোত্তর মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top