মার্কেটে নেই পার্কিং, উল্টো ফুটপাতে দোকান বসিয়ে বাণিজ্য!

আনোয়ারা প্রতিনিধি : আনোয়ারায় ফুটপাতে দোকান বসিয়ে বাণিজ্য করছে হাজী ইমাম শপিং সেন্টার নামে মার্কেট কর্তৃপক্ষ। এতে উপজেলার ব্যস্ততম এলাকা বটতলী রুস্তম হাট সড়কে রাত দিন লেগে থাকে যানজট। যে কারণে শাহ মোহছেন আউলিয়া মাজার জেয়ারতে ও হাটে আসা হাজার হাজার মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

স্থানীয়রা জানান, বটতলী রুস্তম হাট দক্ষিণ চট্টগ্রামের ঐতিহ্যবাহী বাজার। এখানকার ব্যবসায়ী, ক্রেতা, হজরত শাহ মোহছেন আউলিয়া (রহ.) মাজার জেয়ারতে আসা ভক্ত ও উপজেলার পাঁচ ইউনিয়নের মানুষ চলাচল করেন বাজারের সড়ক দিয়ে। কিন্তু বাজারের প্রবেশমুখের সড়ক ও ফুটপাত দখল করে দোকান বসানোর কারণে চলাচলে পথচারীদের দুর্ভোগের অন্ত নেই। এছাড়া সড়কের উপর সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশা রেখে যাত্রী উঠানামা করার কারণে লেগে থাকে যানজট।

অভিযোগ রয়েছে, বটতলী রুস্তম হাটে গড়ে তোলঅ হয়েছে হাজী ইমাম শপিং সেন্টার নামে ব্যক্তি মালিকানাধীন একটি শপিং সেন্টার। কিন্তু মার্কেটটিতে পার্কিংয়ের জন্য কোনো জায়গা রাখা হয়নি। অথচ মার্কেটের সামনে ফুটপাত দখল করে ফলের ও সবজির দোকান বসিয়েছে মার্কেট কর্তৃপক্ষ। আর এসব দোকান থেকে সালামি হিসেবে আদায় করেছে ৩০ থেকে ৫০ হাজার টাকা। এছাড়া প্রতি সোমবার ও শুক্রবার সাপ্তাহিক হাটের দিন ভাসমান সবজির দোকান থেকে টাকা আদায় করে বলেও জানা গেছে।

স্থানীয় এক ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে চাটগাঁ নিউজকে জানান, বটতলী রুস্তম হাট অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বাজার। কিন্তু প্রতিদিন বাজারের প্রবেশমুখে জামাল মার্কেটের সামনে দীর্ঘ যানজট লেগে থাকে। এ যানজটের মূল কারণ ফুটপাত দখল করে মার্কেট গড়ে তোলা হয়েছে। তারওপর পার্কিংয়ের কোনো জায়গা রাখা হয়নি। অথচ রাস্তার উপর ভাসমান দোকান বসিয়ে বাণিজ্য করছেন। এতে প্রতিনিয়ত হাজার হাজার মানুষের কষ্ট হলেও বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে না আসাটা খুবই দু:খজনক।

অভিযোগ অস্বীকার করে শপিং সেন্টারের স্বত্বাধিকারী মো. জামাল উদ্দীন সাওদাগর জানান, সরকারি জায়গা দখল করে দোকান বসানোর অধিকার আমার নেই। আমার জায়গায় দোকান বসিয়েছি। তবে রাস্তায় দোকানের মালামাল রাখা হয়েছে তা সরিয়ে ফেলব।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইশতিয়াক ইমন চাটগাঁ নিউজকে জানান, ফুটপাত দখল করে দোকান বসানোর কারো অধিকার নেই। এ বিষয়ে সংশ্লিষ্টদের সাথে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top