মহিউদ্দিন চৌধুরীর নামে চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ের নামকরণ

সিপ্লাস ডেস্ক: ‘চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে’ সাবেক মেয়র প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীর নামে করার একটি সিদ্ধান্ত চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) বোর্ড সভায় অনুমোদন হয়েছে। এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ প্রায় শেষপর্যায়ে আছে। অক্টোবরে এটি উদ্বোধনের কথা আছে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) সকালে সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষের সভাপতিত্বে বোর্ড সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত বোর্ড সদস্য অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরী গণমাধ্যমকে বলেন, ‘চেয়ারম্যান মহোদয় এলিভেটেড এক্সপ্রেসওয়ে সাবেক মেয়র মরহুম চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর নামে করার প্রস্তাব উত্থাপন করেন। সর্বসম্মতিক্রমে সেই প্রস্তাব পাশ হয়েছে।’

২০১৭ সালের ১১ জুলাই একনেক সভায় ৩ হাজার ২৫০ কোটি ৮৩ লাখ টাকা ব্যয়ে নগরীর শাহ আমানত আন্তজার্তিক বিমানবন্দর থেকে লালখান বাজার পর্যন্ত ‘চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে’ প্রকল্প অনুমোদন পায়। ২০২২ সালে নির্মাণব্যয় বাড়িয়ে ৪ হাজার ৩৬৯ কোটি ৭ লাখ ১০ হাজার ৮১৯ টাকা করা হয়।

প্রায় ১৬ কিলোমিটার দৈর্ঘ্যের এ উড়াল সড়ক প্রকল্প বাস্তবায়ন করছে সিডিএ। ৫৪ ফুট প্রশস্ত চার লেনের এলিভেটেড এক্সপ্রেসওয়েতে আছে ২৪টি লুপ ও র‍্যাম্প এবং ৩৯০টি পিলার।

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রকল্পের ৮০ শতাংশের বেশি কাজ শেষ হয়েছে। ১৬ কিলোমিটারের মধ্যে বিমানবন্দর থেকে নিমতলা পর্যন্ত ১০ কিলোমিটার কাজ শেষ। নিমতলা থেকে লালখান বাজার পর্যন্ত বাকি ৬ কিলোমিটারের মধ্যে এখন রেলিং-পাইলিং ও ঢালাইয়ের কাজ চলছে।

সিডিএ’র বোর্ড সদস্য জিনাত সোহানা চৌধুরী গণমাধ্যমকে বলেন, ‘অক্টোবরের মধ্যে কাজ শেষ হয়ে যাবে। এসময়ের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রী যখন চট্টগ্রামে আসবেন, তখনই সেটি উদ্বোধন করবেন।’

Scroll to Top