মশা তাড়ানোর মশালের আগুনে মরল ২ গরু, দগ্ধ ১৭

চাটগাঁ নিউজ ডেস্কঃ চট্টগ্রামের বোয়ালখালীতে মশা তাড়ানোর জন্য জ্বালানো মশাল থেকে গোয়াল ঘরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ৬টি গোয়ালঘরের দুটি গরু মারা গেছে। দগ্ধ হয়েছে আরও ১৭টি।

মঙ্গলবার (১৯ মার্চ) দিবাগত রাতে বোয়ালখালী আহল্লা করলডেঙ্গা ইউনিয়নে ইউনিয়নের ১নং ওয়ার্ডের উত্তর করলডেঙ্গা গ্রামের ছদর আলী চৌকিদারের বাড়িতে এ ঘটনা ঘটে বলে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. সেতু ভূষণ দাশ জানান।

জানা যায়, অগ্নিকান্ডের ঘটনায় আবদুর ছবুরের তিনটি, জাহেদুল হকের তিনটি, তাহেরা আক্তারের দুটি, মো. কামাল উদ্দীনের তিনটি, আবদুল মোনাফের তিনটি, ওবাইদুল হকের চারটি গরু ও মো. সাইফুদ্দীনের তিনটি গরু দগ্ধ হয়েছে। এর মধ্যে আবদুর ছবুরের ১টি গরু ও জায়েদুল হকের গর্ভবতী ১টি গাভী অগ্নিদগ্ধ হয়ে মারা যায়।

অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ মো. সাইফুদ্দীন বলেন, আমার ৬টি গোয়ালঘরে মোট ২২ টি গরু ছিল। এর মধ্যে ২১টি দগ্ধ ও দুটি মারা যায়। বাকি একটিকে আমি রশি খুলে ছেড়ে দেয়ায় গরুটি বেঁচে যায়।

প্রাণিসম্পদ কর্মকর্তা সেতু ভূষণ দাশ বলেন, “আমরা খামারিদের সবসময় সচেতন করি গোয়ালে যেন আগুন বা দাহ্য কোনো কিছু না থাকে। গতকাল এখানে একটি বাছুরের জন্ম হয়। ওই গোয়ালে মশা তাড়াতে মশাল জ্বালানো হয়েছিল। সেখান থেকেই আগুনের সূত্রপাত।

তিনি বলেন, আমরা দগ্ধ গরুগুলোকে চিকিৎসা দিয়ে যাচ্ছি। দগ্ধ একটি গর্ভবতী গাভীর বাচ্চা বেরিয়ে আসায় সেটিকে আমরা অপারেশনের মাধ্যমে পুনরায় রিসেট করেছি। আগুনে দগ্ধ হওয়ার কারণে প্রায় গরু আশঙ্কাজনক অবস্থানে রয়েছে। দগ্ধ গরুগুলোর চিকিৎসায় উপজেলা প্রাণি সম্পদ কার্যালয়ের মেডিকেল টিম সার্বক্ষণিক নিয়োজিত আছে।

বোয়ালখালী ফায়ার স্টেশনের অপারেটর মো. সাব্বির জানান, তাদের কর্মীরা ঘটনাস্থলে যাওয়ার আগেই স্থানীয়রা আগুন নিভিয়ে ফেলে।

চাটগাঁ নিউজ/এসবিএন/এসএ

Scroll to Top