মক্কা-মদিনা হারামে বাংলাসহ বিশ্বের ১১টি ভাষায় হাজ্বীদের প্রশ্নের উত্তর দেবে রোবট

সৌদি আরব প্রতিনিধি: চলতি বছরের হজ্বকে সামনে রেখে সৌদি আরবের মক্কার পবিত্র মসজিদুল হারাম ও মদিনা মসজিদে নববিতে বসানো হয়েছে অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর টাচস্ক্রিন রোবট। এ সব রোবট বাংলাসহ বিশ্বের অন্তত ১১ ভাষায় হজযাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিবেন।

মক্কা মসজিদুল হেরাম ঘিরে বায়তুল্লাহ কা’বার প্রাঙ্গন ও মদিনা মনোয়ারায় হজযাত্রীদের জন্য বিশ্বের ১১ ভাষায় তাৎক্ষণিক অনুবাদ সেবা দেবে চার চাকার এ রোবটগুলো। এসব রোবট রিমোট কন্ট্রোলে পরিচালিত। ভাষাগুলোর মধ্যে আছে আরবি, ইংরেজি, ফ্রেঞ্চ, রুশ, ফার্সি, তার্কিশ, চাইনিজ, বাংলা ও হাউসা ইত্যাদি। তবে, এ রোবট টানা আট ঘণ্টা সেবা দিতে পারবে।

প্রায় ২১ ইঞ্চির টাচস্ক্রিনের চার চাকার অত্যাধুনিক রোবটের সাহায্যে হাজিরা যেকোনো উদ্বেগজনক পরিস্থিতিতে করণীয়, নানা ধরনের দিকনির্দেশনা ও মতপ্রকাশে সহায়তা পাবেন। স্মার্ট স্টপেজ সিস্টেম অনুসরণ করে অত্যাধুনিক প্রযুক্তির এই রোবট সহজেই এক স্থান থেকে অন্য স্থানে চলাফেরা করতে পারে।

‘আল মাকরা আল হারামাইন’ সেবার মাধ্যমে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের হাফেজদের মাধ্যমে কোরআন পাঠদান করা হয়। এর মাধ্যমে ভালোভাবে কোরআন পাঠ শিখতে আগ্রহী নানা দেশের মুসলিম ও পবিত্র মসজিদুল হারামে আগত মুসল্লিরা কোরআন শিখতে পারেন। সহজ পদ্ধতিতে কোরআন পাঠে দক্ষতা অর্জন করে সার্টিফিকেট লাভ করা যায়।

পবিত্র মসজিদুল হারাম থেকে পরিচালিত দূরশিক্ষণের মাধ্যমে বিশ্বের পবিত্র কোরআন ছয় ভাষায় পাঠদান করা হয়। পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি বিভাগের তত্ত্বাবধানে এ কার্যক্রম পরিচালিত হয়। এ কার্যক্রমের অংশ হিসেবে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য স্মার্ট কোরআন ও ই-ডিভাইসও আছে। ফলে দৃষ্টিপ্রতিবন্ধীরাও ব্রেইল পদ্ধতিতে পবিত্র কোরআন পড়তে পারেন।

Scroll to Top