ভারত কিছু বলে থাকলে তা উপকারে আসবে: পররাষ্ট্রমন্ত্রী

সিপ্লাস ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি সমর্থন জানিয়ে যুক্তরাষ্ট্রকে ভারতের দেয়া বার্তা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ভারত আঞ্চলিক স্থিতিশীলতার জন্য কিছু বলে থাকলে তা নিশ্চয়ই এ অঞ্চলের উপকারে আসবে।

রোববার দুপুরে মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর আসন্ন দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘এ বিষয়ে আমাদের বক্তব্য নেই। তারা যা ভালো মনে করে তাই বলেছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি সমর্থন জানিয়ে যুক্তরাষ্ট্রকে কূটনৈতিক বার্তা দিয়েছে ভারত এমন খবর জানিয়েছে পশ্চিমবঙ্গের আনন্দবাজার পত্রিকা আর জার্মানির ডয়েচে ভেলে।

প্রতিবেদনগুলো উল্লেখ করে, কূটনৈতিক বার্তায় বলা হয়েছে শেখ হাসিনা সরকার দুর্বল হলে জামাতের মতো মৌলবাদী সংগঠন শক্তিশালী হয়ে উঠবে। যা ভারত ও যুক্তরাষ্ট্র উভয়ের জন্যই ক্ষতির কারণ হবে বলে মনে করে ভারত।

বাংলাদেশের বিষয়ে ভারতের এমন মন্তব্যকে দুঃখজনক বলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আঞ্চলিক রাজনীতির বিষয়ে এই ভূখণ্ডে ভারত ও আমেরিকার অভিন্ন স্বার্থ রয়েছে। তাই ভারত আমেরিকাকে কিছু বললে তারা তাদের স্বার্থে বলেছে।

ভারতের শিলিং থাকা বিএনপি নেতা সালাহউদ্দিন সম্পর্কে তিনি বলেন, স্বেচ্ছায় ফেরত না এলে সরকার বিকল্প চিন্তা করবে।

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, কোনো দেশে কারাবন্দিকে বিদেশে চিকিৎসার জন্য পাঠায় কি না তা জানা নেই। এমন নজির আছে বলে জানা নেই বলে মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

Scroll to Top