বৃষ্টির অজুহাতে ফের চড়া সবজির বাজার

চাটগাঁ নিউজ ডেস্ক : টানা বৃষ্টির কারণে সরবরাহ কমে যাওয়ার অজুহাতে সবজির দাম ফের বেড়ে গেছে। গত সপ্তাহের তুলনায় প্রতি কেজি সবজির দামে ১০ থেকে ৩০ টাকা বেড়েছে।

শুক্রবার (২৩ আগস্ট) নগরীর কাজির দেউরি, চকবাজার, বহদ্দারহাট, রিয়াজউদ্দিন বাজার ও বকশির হাট ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, আলুর কেজি প্রতি বিক্রি হচ্ছে ৬০ টাকা। গত দু’দিন আগেও কেজি ছিল ৫০-৫৫ টাকায়। পেঁপে প্রতি কেজি ১০-১৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়। লতি ৩০ থেকে ৪০ টাকা থেকে বেড়ে ৫০ টাকায়, তিতকরলা ৬০-৮০ টাকা থেকে বেড়ে ১০০-১১০ টাকায়, কাকরোল ৫০ টাকা থেকে বেড়ে ৭০ টাকায়, ঢেঁড়স ৪০ থেকে ৬০ টাকায় ও বরবটি ৬০-৭০ টাকা থেকে বেড়ে ১০০-১১০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচামরিচের দাম ৩০০-৩২০ টাকায় বিক্রি হচ্ছে।

বকশির হাটের সবজি বিক্রেতা জুনায়েদ জানান, টানা বৃষ্টির কারণে সবজি নষ্ট হয়ে গেছে। উপজেলাগুলো থেকে আড়তে সবজি সরবরাহ কমে গেছে। যে কারণে বেশি দামে কিনতে হচ্ছে।

সবজির পাশাপাশি দাম বেড়েছে পেঁয়াজেরও। বাজারে প্রতিকেজি পেঁয়াজে ১০ টাকা বেড়ে ১১০ টাকা কেজি দরে বিক্রি করছে। যা গত সপ্তাহে ছিল ৯০-৯৫ টাকায় বিক্রি হয়েছে। আবার কোথাও কোথাও ১২০ টাকা কেজি দরেও পেঁয়াজ বিক্রি হওয়ার খবর শোনা যাচ্ছে।

চালের বাজার ঘুরে চড়া ভাব দেখা গেছে। পর্যাপ্ত মজুদ থাকলেও আগে থেকে চড়ে থাকা চালের বাজারে আবার চড়া ভাব তৈরি হয়েছে। মোটা জাতের প্রতি কেজি ব্রি-২৮ বিক্রি হচ্ছে ৬০-৬২ টাকার মধ্যে, যা আগের সপ্তাহের চেয়ে ১ টাকা বেশি। আবার কোনো কোনো ক্ষেত্রে তা ৬৫ টাকাও বিক্রি হতে দেখা গেছে। এ ছাড়া সরু জাতের নাজিরশাইল ৭০-৮৫ ও মিনিকেট নামে বিক্রি করা চালের দাম ৭২-৮০ টাকা। এ দুটি জাতের চাল আগের দামেই বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীরা বলছেন, মিল থেকে পর্যাপ্ত চাল পাওয়া যাচ্ছে না। দেশের কয়েকটি জেলা বন্যাকবলিত হওয়ায় মিল ও চালের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে চালের বাজারে প্রভাব পড়েছে।

এদিকে, এখনো অপরিবর্তিত রয়েছে মুরগির দাম। ব্রয়লার মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। যা তিন থেকে চার দিন আগেও প্রায় একই ছিল। দেশি মুরগি বিক্রি হচ্ছে ৪৫০ টাকা। একইভাবে ভোক্তাকে প্রতি হালি ফার্মের মুরগির ডিম কিনতে খরচ করতে হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top