বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে নগরীতে বর্ণাঢ্য শান্তি শোভা যাত্রা

চাটগাঁ নিউজ ডেস্ক :

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে গৌতম বুদ্ধের অহিংস বাণী ‘জগতের সকল প্রাণী সুখী হোক’ স্লোগান নিয়ে আজ বুধবার দুপুরে বর্ণাঢ্য শান্তি শোভাযাত্রা করেছে সন্মিলিত বুদ্ধ পূর্ণিমা উদযাপন পরিষদ ও চট্টগ্রাম বৌদ্ধ বিহার (সাংঘিক) এর মহান ভিক্ষু সংঘ ও দায়ক দায়িকাবৃন্দ।

আজ বুধবার (২২ মে) দুপুরে চট্টগ্রাম বৌদ্ধ বিহারের সামনে থেকে শোভাযাত্রা বের হয়ে নগরের মোমিন রোড, জামাল খান, চেরাগি মোর,আন্দরকিল্লা, লালদিঘি, কেসি দে রোড, বোস ব্রাদার্স, নন্দনকানন পদক্ষিণ করে বৌদ্ধ বিহারে গিয়ে শেষ হয়।

এতে হাজারো বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষ, আবাল, বৃদ্ধ, বনিতা অংশ নেন। এর আগে চট্টগ্রাম বৌদ্ধ বিহারের সামনে শোভাযাত্রার উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, চট্টগ্রাম বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ ও একুশে পদকে ভূষিত গুণীজন ড. জিনবোধি ভিক্ষু। প্রধান অতিথি ছিলেন সাবেক ছাত্রনেতা, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা ও তারুণ্যের প্রতীক হেলাল আকবর চৌধুরী বাবর।

শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে র‌্যালির উদ্বোধন করেন ওমর গনি এমই্এস কলেজের সাবেক জিএস চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ নেতা হেলাল আকবর চৌধুরী বাবর, এস. লোকজিৎ থের, প্রজ্ঞাপল ভিক্ষু, ড.দিপঙ্কর থের, অগ্রলঙ্কার ভিক্ষু, ড.অর্থদর্শী বড়ুয়া, এড.সুজন বড়ুয়া, এড. দীর্ঘতম বড়ুয়া, বিজয় বড়ুয়া, স্থাপতি বিজয় তালুকদার, রাজু চৌধুরী, মনোপ্রিয় বড়ুয়া, সরোজ বড়ুয়া, পূনিমা বড়ুয়া, শেলী বড়ুয়া সহ বিহারের উপাসক উপাশিকা বৃন্দ।

র‌্যালির শুরুতে স্বাগত বক্তব্য দেন ড.জিনবোধি মহাথের ও এস লোকজিত থের ।

এ সময় তিনি বাংলাদেশে বসবাসরত সকল বৌদ্ধ ধর্মাবলম্বীদের সুখ, শান্তি, সমৃদ্ধি ও মঙ্গল কামনা করেন। একই সঙ্গে বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানান।

এদিকে র‌্যালিকে বর্ণাঢ্য করতে বৌদ্ধ ভিক্ষু, আদিবাসী বৌদ্ধ সম্প্রদায়, চট্টগ্রামে বসবাসরত শ্রীলঙ্কান শিশু কিশোর, যুবক-যুবতীসহ বিভিন্ন বৌদ্ধ সংগঠনের উপাসনাকারীরা ধর্মীয় গান, বৌদ্ধ কৃর্তন, ধর্মিয় পতাকা, ধর্মীয় শান্তির বাণী সম্বলিত পোস্টার, শ্বত হস্তি, প্ল্যাকার্ড ও বুদ্ধের ছবি নিয়ে র‌্যালিতে অংশ নেন সহশ্রাধিক মহান ভিক্ষু সংঘ ও কয়েক হাজার বৌদ্ধ নর-নারী।

এছাড়া বাংলাদেশ বৌদ্ধ ব্লাড ব্যাংক, বাংলাদেশ বৌদ্ধ কল্যাণ ফেডারেশন, মৈত্রি জাগরন একতা সংঘ, বিহার সুরক্ষা কমিটি, শিবুলি সংসদ, বাংলাদেশ কন্থক বু্ড্ডিষ্ট ইিউনিটি, সম্যক, ধর্ম চক্র, পার্বত্য বৌদ্ধ সংঘ ও বৌদ্ধ ঐক্য পরিষদ নিজ নিজ ব্যানারে র‌্যালিতে অংশ নেয়।

উল্লেখ্য, বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা। এদিন গৌতম বুদ্ধ জন্ম, বুদ্ধত্ব ও মহাপরিনির্বাণ লাভ করেন।

এ কারণে সারা বিশ্বের বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য দিনটি তাৎপর্যপূর্ণ। দিনটি মহাসমারোহে পালন করতে বৌদ্ধ ধর্মাবলম্বীরা প্রতিটি বিহারে প্রার্থনা, পিণ্ডি দান ধর্মদেশনাসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে।

চাটগাঁ নিউজ/এসআইএস

Scroll to Top