বিজিবি পাহারায় ট্রেনে জ্বালানি তেল যাচ্ছে বিদ্যুৎকেন্দ্রে

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক : কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারা দেশে রেল যোগাযোগ বন্ধ থাকায় বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি তেল সরবরাহে সংকট তৈরি হয়। এ অবস্থায় বিদ্যুৎ উৎপাদন স্বাভাবিক রাখতে কেন্দ্রগুলোতে বিশেষ নিরাপত্তায় ফার্নেস অয়েল সরবরাহের উদ্যোগ নিয়েছে সরকার।

বিজিবির পাহারায় রেলওয়ে ওয়াগনে বিদ্যুৎকেন্দ্রগুলোতে জ্বালানি তেল সরবরাহ শুরু করে রাষ্ট্রীয় পেট্রোলিয়াম জ্বালানি নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। চট্টগ্রামের পতেঙ্গাস্থ জ্বালানি বিপণনকারী পদ্মা অয়েল, মেঘনা পেট্রোলিয়াম, যমুনা অয়েল এবং স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানি লিমিটেডের (এসএওসিএল) ডিপো থেকে বিভিন্ন বিদ্যুৎকেন্দ্রে ফার্নেস অয়েল পৌঁছে দিচ্ছে রেলওয়ে।

শুক্রবার (২৬ জুলাই) দুপুরে চট্টগ্রাম রেলস্টেশন থেকে এসব তেলবাহী ২০টি ওয়াগন উত্তর চট্টগ্রামের হাটহাজারী ও দক্ষিণ চট্টগ্রামের দোহাজারী বিদ্যুৎকেন্দ্রের জন্য ফার্নেস অয়েল পৌঁছে দেওয়া হয়েছে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, ১০০ মেগাওয়াট পাওয়ার প্লান্ট এবং ১০০ মেগাওয়াট দোহাজারী পাওয়ার প্লান্টে দুই ট্রেনে ১০টি করে মোট ২০টি ওয়াগনে ৬ লাখ ৭২ হাজার লিটার ফার্নেস অয়েল পাঠানো হয়েছে। ট্রেন দুটিতে বিজিবির অস্ত্রধারী কয়েকজন সদস্য পাহারায় নিয়োজিত ছিলেন। এর আগে দুই দফায় সিলেট ও ঢাকাতেও ওয়াগনে ফার্নেস অয়েল পৌঁছে দেয় রেলওয়ে কর্তৃপক্ষ।

বিপিসি জানিয়েছে, রেল যোগাযোগ বন্ধ থাকায় গত কয়েকদিন রেলপথনির্ভর কয়েকটি বিদ্যুৎকেন্দ্রে ফার্নেস অয়েল সরবরাহ বন্ধ ছিল। পরিস্থিতি স্বাভাবিক রাখতে গত দুইদিন ধরে দেশের কয়েকটি বিদ্যুৎকেন্দ্রে রেল ওয়াগনে ফার্নেস অয়েল সরবরাহ শুরু হয়।

বিপিসির মহাব্যবস্থাপক (অর্থ) এবং এসএওসিএল’র প্রধান নির্বাহী কর্মকর্তা মণিলাল দাশ বলেন, স্বাভাবিক সময়ে শুক্রবার ডিপোর কার্যক্রম বন্ধ থাকে। কিন্তু দেশের সংকটকালীন মুহূর্তে শুক্রবারেও এসএওসিএল থেকে বিশেষ ব্যবস্থায় বিদ্যুৎকেন্দ্রের ফার্নেস অয়েল সরবরাহ দেওয়া হয়। শুক্রবার সকালে হাটহাজারী পাওয়ার প্লান্টের জন্য ২২৫ টন ফার্নেস অয়েল সরবরাহ দেওয়া হয় বলে জানান তিনি।

চট্টগ্রাম রেল স্টেশনের স্টেশন ম্যানেজার মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, নিরাপত্তাজনিত কারণে রেল বন্ধ রয়েছে। তবে বিদ্যুৎকেন্দ্রের প্রয়োজনীয় জ্বালানি তেলের যেন সংকট তৈরি না হয়, সেজন্য জ্বালানি তেল পরিবহনের জন্য রেলওয়ে ওয়াগন চলাচলের সিদ্ধান্ত হয়েছে। বিশেষ নিরাপত্তায় ডিপোগুলো থেকে জ্বালানি তেল গন্তব্যে পৌঁছে দেওয়া হচ্ছে।

এদিকে বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি তেল পরিবহনের সময় ট্রেনে বিশেষ নিরাপত্তার দায়িত্ব নেয় বিজিবি। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত জ্বালানি পরিবহনে নিরাপত্তা দেওয়া হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিজিবির ব্যাটালিয়ন-৮ এর সহকারী পরিচালক উপেন্দ্র নাথ হালদার।

তিনি বলেন, জনগণের নিরাপত্তা এবং জনজীবন সচল রাখার জন্য দেশের বিভিন্ন গন্তব্যস্থলে তেলবাহী ওয়াগনগুলো বিজিবি কঠোর নিরাপত্তার মাধ্যমে পৌঁছে দিচ্ছে। এরই মধ্যে আমরা ঢাকা, ক্যান্টনমেন্ট, সিলেট, হাটহাজারী ও দোহাজারীতে তেল পৌঁছে দেওয়া হয়েছে। আগামীতেও এটি চলমান থাকবে।

এছাড়া শুক্রবার সকালে এক বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম-৮ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল শাহেদ মিনহাজ সিদ্দিকী জানান, শুক্রবার ভোর সাড়ে পাঁচটায় তেলবাহী ২৪টি বগিসহ একটি ট্রেন ঢাকার উদ্দেশ্যে ছেড়ে গেছে। ১৬টি তেলবাহী বগিসহ আরও একটি ট্রেন সকাল সাড়ে ৬টায় সিলেটের উদ্দেশ্যে রওনা দেয়। প্রতিটি ট্রেনে বিজিবি চট্টগ্রাম থেকে একটি করে প্লাটুন সদস্য নিরাপত্তার দায়িত্ব পালন করছেন।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top