‘বাংলা ব্লকেড’ কর্মসূচীতে অবরুদ্ধ নগরী, দুর্ভোগে মানুষ

চাটগাঁ নিউজ ডেস্ক : সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে দেশব্যাপী ‘বাংলা ব্লকেড’ কর্মসূচীর অংশ হিসেবে চট্টগ্রামে সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। এতে নগর জুড়ে যানজট সৃষ্টি হয়ে চরম দুর্ভোগে পড়েছে নগরবাসী।

আজ রবিবার (৭ জুলাই) বিকেল সাড়ে তিনটা থেকে ষোলশহর এলাকায় জড়ো হতে শুরু করেন শিক্ষার্থীরা। মিছিল করে দুই নম্বর গেট মোড় এলাকার ব্যস্ত সড়ক অবরোধ করে। পরে তারা মিছিল নিয়ে লালখানবাজারে গিয়ে শেষ করে।

অবরোধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও চট্টগ্রাম কলেজ, মহসিন কলেজ, সিটি কলেজ এবং চট্টগ্রামের অন্যান্য কলেজের শিক্ষার্থীরা যোগ দেন। এতে অক্সিজেন, বহদ্দারহাট, চকবাজার ও নিউমার্কেট সড়ক সম্পূর্ণ অবরুদ্ধ হয়ে যায়।

চট্টগ্রাম কলেজ শিক্ষার্থী সাইদ আনোয়ার জিহাদ বলেন, মহান মুক্তিযুদ্ধের স্বপ্ন ছিল সাম্যভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠা করা। কিন্তু সরকারি চাকরিতে কোটার ফলে বৈষম্য সৃষ্টি হচ্ছে এবং সাধারণ শিক্ষার্থীরা মেধা থাকার পরও যোগ্য চাকরি থেকে বঞ্চিত হচ্ছে। মূলত আমরা সব ধরনের বৈষম্যমূলক কোটা প্রত্যাহার করা জন্য এই আন্দোলন করে যাচ্ছি।

এসময় শিক্ষার্থীরা ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল, এ পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সব গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া এবং দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকরের দাবি জানান তারা।

আন্দোলনে আসা নাবিল মাহমুদ নামের এক শিক্ষার্থী বলেন, প্রয়োজন হলে টানা রাজপথে অবস্থান করবো। কিন্তু কোটা বাতিল না করে আমাদের আন্দোলন থামবে না। কোটা যদি বহাল থাকে তা হবে এ সময়ের সবচেয়ে বড় বৈষম্য। আমরা জীবন দিবো, কিন্তু বৈষম্য মেনে নিবো না।

পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা বলেন, আন্দোলনরত শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছেন। ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তিনি বলেন, আমরা গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।

প্রসঙ্গত, কোটা ব্যবস্থা বাতিলের দাবিতে গত পাঁচদিন ধরে টানা আন্দোলন করে যাচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এরমধ্যে দুই দিন বিশ্ববিদ্যালয় এলাকায় আন্দোলন করলেও নগরে এর প্রভাব ছিল না। কিন্তু শুক্রবার থেকে চট্টগ্রামের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর আন্দোলন করছেন নগরীর ২ নং গেট ও ষোলশহর এলাকায়। এ আন্দোলনে তারা চার দফা দাবি জানিয়ে আসছেন।

চাটগাঁ নিউজ/এসআইএস

Scroll to Top