বাংলাদেশে সহিংসতায় নিহত ৩২ শিশু : ইউনিসেফ

চাটগাঁ নিউজ ডেস্ক : বাংলাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে ঘিরে তৈরি হওয়া সহিংসতায় এ পর্যন্ত ৩২ শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের জরুরি শিশু তহবিল ইউনিসেফ। ২ আগস্ট শুক্রবার সংস্থাটির ওয়েবসাইটে এই বিষয়ে লিখিত বিবৃতি দিয়েছেন ইউনিসেফের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক সন্জয় উইজেসেকারা।

ওই বিবৃতিতে সন্জয় বলেছেন, আমি বাংলাদেশে মাত্র এক সপ্তাহ থেকে ফিরে এসেছি। সাম্প্রতিক সহিংসতা এবং শিশুদের উপর চলমান অস্থিরতার প্রভাব নিয়ে আমি গভীরভাবে উদ্বিগ্ন। ইউনিসেফ নিশ্চিত করেছে যে জুলাইয়ের বিক্ষোভে কমপক্ষে ৩২ শিশু নিহত হয়েছে, এছাড়া আরও অনেক আহত হয়েছে এবং অনেককে আটক করা হয়েছে। এটি একটি ভয়াবহ ক্ষতি। ইউনিসেফ সকল ধরনের সহিংসতার নিন্দা জানায়। ইউনিসেফের পক্ষ থেকে, যারা তাদের সন্তানদের হারিয়েছেন সেসব শোকাহত পরিবারগুলির প্রতি আমার আন্তরিক সমবেদনা জানাই৷

ওই বিবৃতিতে আরো বলা হয়, শিশুদের সর্বদা রক্ষা করতে হবে। এটা সবার দায়িত্ব। পরিচালক আরো বলেন, আমরা অবগত আছি যে শিশুদের আটক করা হচ্ছে এবং আমি যথাযথ কর্তৃপক্ষকে মনে করিয়ে দিচ্ছি যে একটি শিশুর জন্য, এমন অভিজ্ঞতা খুবই ভীতিকর। ইউনিসেফ সব ধরনের শিশুদের আটক বন্ধ করার আহ্বান জানাচ্ছে।

লিখিত বিবৃতির শেষে সন্জয় বলেছেন, সরকার, এবং শিশুদের জন্য কাজ করা সংস্থাগুলির সাথে আমার বৈঠকে আমি জোর দিয়েছিলাম যে, জাতিসংঘের শিশু অধিকার সনদ শিশুদের শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতার অধিকারকে স্বীকৃতি দেয়। শিশু ও তরুণরাই বাংলাদেশের ভবিষ্যৎ। তারা কথা বলার সময় তাদের রক্ষা করা উচিত। বিবিৃতিটি পড়তে ক্লিক করুন।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top