বঙ্গোপসাগরে জলদস্যুর কবলে ৬ মাছ ধরার ট্রলার

গুলিবিদ্ধ ১, আহত ৩৫

আনোয়ারা প্রতিনিধি : বঙ্গোপসাগরে ৬টি মাছ ধরার ট্রলার জলদস্যুদের কবলে পড়েছে। এতে এক মাঝি গুলিবিদ্ধসহ ৩৫ জন জেলে আহত হয়েছে বলে জানা গেছে। জলদস্যুর কবলে পড়া একটি ট্রলার বুধবার (৯ অক্টোর) সকালে আনোয়ারা উপকূলে ফিরে আসলে ঘটনাটি জানাজানি হয়।

মঙ্গলবার (৮ অক্টোবর) দুপুরে কক্সবাজার থেকে ১০০ কিলোমিটার দুরে গভীর সমুদ্রে সোনার চর এলাকায় এঘটনা ঘটেছে বলে ফিরে আসা জেলেরা জানায়।

আহত মাঝি মাল্লারা জানায়, গত শনিবার আনোয়ারা উপজেলার রায়পুর ইউনিয়নের পূর্ব গহিরা শঙ্খ নদীর ফকির হাট ঘাট থেকে ২০ থেকে ২৫টি মাছ ধরার ট্রলার সাগরে যায়। প্রতিটি ট্রলারে ১২ জন করে মাঝি মাল্লা ছিল। মঙ্গলবার দুপুরে ৩টি ট্রলারে করে ২০ থেকে ২৫ জন জলদস্যু অস্ত্র-সস্ত্র নিয়ে তাদের ৬টি ট্রলারকে ঘিরে ফেলে। এসময় জলদস্যুরা গুলি করতে করতে তাদের ট্রলারে উঠে পড়ে।

একপর্যায়ে জলদস্যুরা মাঝি ও জেলেদের মারধর করে মালামাল, মাছ , তেল, টাকা পয়সা,মোবাইল সব কিছু ছিনিয়ে নেয়।

এ ঘটনায় আহত হয় আল্লাহর দান ট্রলারের মাঝি আবদুস শুক্কুর (৩৫), জেলে মহিউদ্দিন(৩০), আলমগীর (৩২), ফোরকান (৩৪), আলমগীর (৪২), আলমান (২২), মিনহাজ (২০), ইউনুস (৩০), আহমদ ছাফা (৩৫), ইদ্রীস (৩০) ও আবদুস সবুর (৪০)।

আহত অন্যান্যরা এখনো উপকূলে ফিরে আসেনি। এছাড়া গুলিবিদ্ধ আবদুস শুক্কুর মাঝিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। আহত সবাই স্থানীয় উপজেলার রায়পুর ইউনিয়নের বাসিন্দা।

ক্ষতিগ্রস্থ ছয়টি ট্রলারের মালিকরা হলেন-  মো. ইয়াছিন,আবদুস সবুর, মো. ইদ্রীস, গিয়াস উদ্দিন,মো. আলী ও সাদ্দাম হোসেন।

ক্ষতিগ্রস্থ ট্রলার আল্লাহর দানের মালিক আবদুস সবুর বলেন, আমার ট্রলারে ১২ জন মাঝি মাল্লা ছিল, মঙ্গলবার দুপুরে আমার ট্রলার ডাকাতের কবলে পড়ে মারধরের শিকার হয়। এতে ট্রলারের সবাই আহত হয়। মাঝি আবদুস শুক্কুর গুলিবিদ্ধ হয়।

আজ বুধবার ভোরে ট্রলারটি উপকূলে ফিরে আসলে আমরা আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। মাঝির গায়ে দুই তিনটা গুলি লেগেছে। ডাকাতেরা ট্রলারের মাছ, ২০০ লিটার তেলসহ ১০ লাখ টাকার মালামাল নিয়ে গেছে।

তিনি আরো জানান, ক্ষতিগ্রস্থ বাকী ট্রলারের ইঞ্জিন সমস্যার করনে তারা এখনো আসতে পারেনি, আমরা এখান থেকে বিকল্প কয়েকটি ট্রলার পাঠিয়েছি।

আনোয়ারা বার আউলিয়া নৌ-পুলিশ ফাঁড়ির ইনর্চাজ টিটু দত্ত জানান, ডাকাতের ঘটনাটি গভীর সমুদ্রে ঘটেছে, তাই নৌ-বাহিনী ও কোস্টগার্ডকে জানানো হবে। তবে এখনো কেউ এই ঘটনা নিয়ে অভিযোগ করেনি।

চাটগাঁ নিউজ/সাজ্জাদ/জেএইচ

Scroll to Top