বঙ্গবন্ধু টানেল উদ্বোধনের অপেক্ষায়

সিপ্লাস ডেস্ক: বাংলাদেশের প্রথম এবং দক্ষিণ এশিয়ার দীর্ঘতম নদী তলদেশের সড়ক সুড়ঙ্গ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের উদ্বোধনের অপেক্ষায় দেশবাসী। আগামী ২৮ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই টানেল উদ্বোধন করবেন।

টানেল উদ্বোধন উপলক্ষে প্রস্তুতির অংশ হিসেবে বৃহস্পতিবার (২৬ অক্টোবর) প্রধানমন্ত্রীর দপ্তরের প্রশাসন গাড়ি বহর নিয়ে পরিদর্শনে যায়। পরিদর্শন শেষে প্রকল্প পরিচালক হারুনুর রশিদ বলেন, সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, টানেলের মাধ্যমে চট্টগ্রামের দুই পাড়ের যোগাযোগ সহজ হবে। এছাড়াও, এই টানেলের মাধ্যমে বাংলাদেশ আন্তর্জাতিক সড়ক নেটওয়ার্কের সাথে যুক্ত হবে।

টানেলের সুরক্ষায় সর্বোচ্চ নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। টানেলে একশটির বেশি অত্যাধুনিক ক্যামেরা স্থাপন করা হয়েছে। এখানে কোনো দুর্ঘটনা ঘটলে ৫ মিনিটের মধ্যে উদ্ধার তৎপরতা চলবে।

টানেলের নিরাপত্তায় বসানো হয়েছে ১০০টির বেশি সিসিটিভি ক্যামেরা। গাড়ির গতিবেগ নির্ধারণ করা হয়েছে ঘণ্টায় ৬০ কিলোমিটার।

টানেলের পতেঙ্গা অংশ থেকে আনোয়ার অংশে যেতে সময় লাগবে মাত্র ৩ মিনিট। গাড়িতে এই ৩ মিনিটে তিন দশমিক ৩২ কিলোমিটার পথ পাড়ি দেওয়া যাবে।

টানেলের উদ্বোধন উপলক্ষে চট্টগ্রামে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা যাচ্ছে। মানুষ টানেল উদ্বোধনের অপেক্ষায় অধীর আগ্রহে অপেক্ষা করছেন।

Scroll to Top