ফের পেঁয়াজ রপ্তানিতে ভারতের অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা

রপ্তানিতে

চাটগাঁ নিউজ ডেস্ক: অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সবজি রপ্তানিকারক দেশ ভারত। নির্বাচনের আগে ভারতীয় কর্তৃপক্ষের নেওয়া এমন সিদ্ধান্তের কারণে আন্তর্জাতিক বাজারে পেঁয়াজের দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

শুক্রবার (২৩ মার্চ) বিকেলে এই ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

দেশটির অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ ও সরবরাহ স্বাভাবিক রাখতে ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল ভারত। এর আগে গত বছরের ২৮ অক্টোবর এক ঘোষণায় বলা হয়, ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ভারত পেঁয়াজ রপ্তানি স্থগিত রাখবে।

রপ্তানিতে
দেশের পেয়াজ চাষিরা এবার ভাল দাম পেয়েছে; ৬০ টাকার আশে পাশে খুচরা বাজারে। 

 

বাংলাদেশ তার পেঁয়াজের মোট চাহিদার একটি বড় অংশ ভারত থেকে আমদানি করে। ফলে রপ্তানি নিষেধাজ্ঞার সঙ্গে সঙ্গে বাংলাদেশে পেঁয়াজের দাম বেড়ে যায়।

  https://chatganews.com/%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%82%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B6%E0%A7%87-%E0%A6%B0%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%B0-%E0%A6%9C%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%AF/

 

ভারতীয় ব্যবসায়ীরা আশা করেছিলেন যে, শিগগিরই রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নেবে সরকার। কারণ, রপ্তানিতে নিষেধাজ্ঞা আসার পর থেকে স্থানীয় বাজারে পেঁয়াজের দাম অর্ধেকেরও বেশি নেমে গেছে। এছাড়াও চলতি মৌসুমের ফসল বাজারে আসা শুরু করেছে।

শুক্রবার বিকেলে জারি করা এক আদেশে বলা হয়েছে, “পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পেঁয়াজের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে।”

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top