ফুলছড়ির পাহাড়ি জনপদে বন্যহাতির আক্রমণে কৃষকের মৃত্যু

সেলিম উদ্দীন, ঈদগাঁও প্রতিনিধি: কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের নরফাঁড়ি পাহাড়ি জনপদে বন্যহাতির আক্রমণে মোহাম্মদ হানিফা (৭২) নামের এক কৃষক নিহত হয়েছেন।

শনিবার (৪ নভেম্বর) দুপুর সাড়ে ১২ দিকে চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের ফুলছড়ি রেঞ্জের নরফাড়ি এলাকায় ঘটেছে এ ঘটনা। নিহত হানিফা খুটাখালী ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের ফরেস্ট অফিসপাড়া গ্রামের ছৈয়দ আহমদ এর ছেলে এবং ৫ পুত্র ও ৩ কন্যা সন্তানের জনক। তিনি টেকসই বন ও জীবিকায়ন সুফল প্রকল্পের সদস্যও ছিলেন।

কৃষকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন খুটাখালী ইউনিয়ন পরিষদের মেম্বার (প্যানেল চেয়ারম্যান) নুর মোহাম্মদ পেটান। তিনি বলেন  শারীরিকভাবে প্রতিবন্ধী কৃষক মোহাম্মদ হানিফা দীর্ঘদিন ধরে বনবিভাগের সংরক্ষিত বনাঞ্চলের পাশের জমিতে ধান চাষ করে আসছেন। চলতি আমন মৌসুমেও জমিতে ধান রোপণ করে তিনি যথারীতি সেখানে পাহারা দিচ্ছেন।

ইউপি মেম্বার নুর মোহাম্মদ পেটান আরো বলেন, গতকাল শনিবার সকালে কৃষক হানিফা ধানক্ষেত দেখতে যান। দুপুরের দিকে তিনি বাড়ি ফেরার মুহূর্তে হাতির পালের সামনে পড়ে যায়। এসময় একটি হাতি তাঁকে আক্রমণ করে পায়ে পিষে ধরলে ঘটনাস্থলে মারা যান কৃষক হানিফা।

বনবিভাগের  ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা হুমায়ূন আহমেদ বলেন, হাতির আক্রমণে একজন নিহতহয়েছে। নিয়মানুযায়ী নিহতের পরিবার আবেদন করলে সরকারের পক্ষ থেকে ক্ষতিপুরণ দেওয়া হবে বলে জানান তিনি।

ঘটনাটি থানা পুলিশকে জানালে তাৎক্ষণিক চকরিয়া থানার ওসির নির্দেশে এসআই গোলাম ছরওয়ার এর নেতৃত্বে পুলিশের একটি টিম নিহতের মরদেহ সুরতহাল করেন।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাবেদ মাহমুদ বলেন মরদেহের সুরতহাল রিপোর্ট তৈরি শেষে পরিবারের বিনা আপত্তিতে লাশ দাফনের অনুমতি দেওয়া হয়েছে।

Scroll to Top