প্রধানমন্ত্রীর সাবেক পিয়ন জাহাঙ্গীরের ব্যাংক হিসাব জব্দ

চাটগাঁ নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনের সাবেক পিয়ন মো. জাহাঙ্গীর আলমের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সেইসঙ্গে তার স্ত্রী কামরুন নাহার ও তাদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করার নির্দেশ দেওয়া হয়েছে। সব ব্যাংকগুলোয় পাঠানো নির্দেশনায় তাদের অ্যাকাউন্ট খোলার ফরমসহ যাবতীয় তথ্য ৫ দিনের মধ্যে পাঠাতে বলা হয়েছে।

প্রধানমন্ত্রীর বাসভবনের সাবেক পিয়ন ও আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীরের গ্রামের বাড়ি নোয়াখালীর চাটখিল উপজেলার খিলপাড়ায়। এলাকায় তিনি ‘পানি জাহাঙ্গীর’ নামে পরিচিত।

রোববার (১৪ জুলাই) বিকেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনের পর বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এ-সংক্রান্ত নির্দেশনা পাঠায়।

বিএফআইইউর নির্দেশনায় বলা হয়, জাহাঙ্গীর আলম এবং তার স্ত্রী কামরুন নাহার ও তাদের স্বার্থসংশ্লিষ্ট মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে কোনো অ্যাকাউন্ট থাকলে আগামী ৩০ দিনের জন্য ফ্রিজ করার নির্দেশনা দেওয়া হলো।

এসব ব্যক্তি ও তাদের মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে খোলা অ্যাকাউন্টের কেওয়াইসি, হিসাব খোলার ফরম, শুরু থেকে হালনাগাদ লেনদেন বিবরণী আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে পাঠানোর নির্দেশনাও দেওয়া হয়।

চলতি বছরে ৭ জানুয়ারিতে অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নোয়াখালীর চাটখিল ও সোনাইমুড়ী আসনে স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র জমা দেন মো. জাহাঙ্গীর আলম। পরে তিনি তার প্রার্থিতা প্রত্যাহারও করে নেন। নির্বাচনি হলফনামায় তার মালিকানাধীন ঢাকার বিভিন্ন এলাকা ও নোয়াখালী নিজ এলাকায় বাড়ি, জমি, ফ্ল্যাট, প্লটসহ বিপুল সম্পদের তথ্য উঠে আসে।

রোববার বিকেলে চীন সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রাসঙ্গিক এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন আমার বাসায় কাজ করে গেছে পিয়ন। সে নাকি এখন ৪০০ কোটি টাকার মালিক। হেলিকপ্টার ছাড়া তার চলে না। কী করে বানালো সে এই টাকা! যখন আমি জেনেছি, তাকে বাদ দিয়ে কার্ড সিজ করে ব্যবস্থা নিয়েছি। যখনই ধরা পড়ে, তখনই ব্যবস্থা নিই।

প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে কারও নাম উল্লেখ না করলেও পরে জানা যায়, এই পিয়নের নাম জাহাঙ্গীর আলম।

জানা যায়, ২০২৩ সালের ৬ ডিসেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয় বিজ্ঞপ্তি জারি করে জাহাঙ্গীর আলম থেকে সতর্ক থাকার নির্দেশনা দেয়। সে বিজ্ঞপ্তিতে বলা হয়, মো. জাহাঙ্গীর আলম, পিতা- মৃত রহমত উল্যাহ, রহমত উল্যাহ কেরানীর বাড়ি, গ্রাম- নাহারখিল, ইউনিয়ন- খিলপাড়া, উপজেলা- চাটখিল, জেলা- নোয়াখালী, নিজেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত সহকারী হিসেবে পরিচয় দিয়ে বিভিন্ন অনৈতিক কাজ করে বেড়াচ্ছেন। তার সঙ্গে প্রধানমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের কোনো সম্পর্ক নেই।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top