প্রথমবারের মতো শিরোপা জিতল শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক : নারী এশিয়া কাপের ফাইনালে সাত বারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে নিজেদের ঘরের মাঠে প্রথমবারের মতো শিরোপা জিতল শ্রীলঙ্কা। ডাম্বুলায় ৮ বল হাতে রেখেই ৮ উইকেটের বিশাল জয় তুলে নিয়েছে চামারি আথাপাথথুর দল।

এর আগে এশিয়া কাপের ফাইনালে পাঁচবার মুখোমুখি হয়েছে ভারত ও শ্রীলঙ্কা। সেখানে ভারত জিতেছে পাঁচবারই। আজ ষষ্ঠবার তাদের জয়ের পথে বাঁধা হয়ে দাঁড়াল স্বাগতিকরা।

এদিন টসে জিতে শুরুতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতের অধিনায়ক হারমানপ্রীত কর। তাদের নজর ছিল টুর্নামেন্টের রেকর্ড আরও খানিকটা বাড়িয়ে নেওয়ার। নিজেদের অষ্টম শিরোপা ঘরে তুলে নিতে মরিয়া ছিল তারা। অপরদিকে নিজেদের প্রথম এশিয়া কাপ শিরোপার স্বাদ পেতে মরিয়া লঙ্কানরা জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নেমেছিল। অবশেষে তাদের সেই স্বপ্ন পূরণ হলো।

টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্তটা ভারত নিয়েছিল কারণ বড় সংগ্রহ দাঁড় করিয়ে বোলিংয়ে আধিপত্য ধরে রেখে শিরোপাটা আবারও ঘরে তুলে নিতে চেয়েছিল তারা। শুরুটা দারুণ করেছিলেন ভারতের দুই ওপেনার। ওপেনার স্মৃতি মান্ধানা নিজের উইকেট ধরে রেখে এগিয়েছেন দারুণ ছন্দে। ব্যক্তিগত সর্বোচ্চ ৪৭ বলে ৬০ রান এসেছে তার ব্যাট থেকেই।

পাওয়ারপ্লের ৬ ওভারেই কোনো উইকেট না হারিয়ে স্কোরবোর্ডে ৪৪ রান তুলেছিলেন দুই ওপেনার শেফালি ও স্মৃতি। তবে পাওয়ারপ্লের শেষের এক বল পরই ১৬ রান করে সাজঘরে ফেরেন শেফালি। দলীয় ৫৮ রানের মাথায় একই রাস্তা মাপেন উমা ছেত্রিও। তবে উইকেট ও রানের চাকা দুটি আগলেই এগিয়ে গিয়েছেন মান্ধানা।

শেষে জেমিমাহ ও রিচার ব্যাটে ভর করে নির্ধারিত ওভার শেষে ১৬৫ রান সংগ্রহ করতে সক্ষম হয় ভারত। ভারতের শক্তিশালী বোলারদের মোকাবেলা করে এই লক্ষ্য তাড়া করে লঙ্কানরা ঘরের মাঠে এবার নিজেদের প্রথম শিরোপা তুলে ধরতেই যেন ব্যাট হাতে মাঠে নেমেছিলেন!

১৬৬ রানের লক্ষ্য টপকাতে নেমে শুরুতে ওপেনার ভিশ্মি সাজঘরে ফিরলেও অধিনায়ক চামারি আথাপাথথু দেখিয়েছেন নিজের ঝলক। তাকে সঙ্গ দিয়েছেন হার্শিতা সামারাবিক্রমা। এই দুজনের ব্যাটে ভর করেই মূলত লঙ্কানরা জয়ের খুব নিকটে পৌঁছে যায়।

৪৩ বলে ৬১ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন অধিনায়ক। যদি দিপ্তি শর্মার ওভার বোল্ড হন তিনি। এরপর হার্শিতার সঙ্গী হন কাভিশকা দিলহারি, খেলেন ১৬ বলে অপরাজিত ৩০ রানের ক্যামিও ইনিংস। হার্শিতাও অপরাজিত ছিলেন ৫১ বলে ৬৯ রান করে। স্বাগতিকদের দলীয় ব্যাটিং নৈপুণ্যে যেন পাত্তাই পাননি ভারতের বোলাররা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারতঃ ১৬৫/৬ (২০ ওভার); স্মৃতি ৬০, রিচা ৩০; কাভিশকা ২-৩৬, উদেশিকা ১-২৭

শ্রীলঙ্কাঃ ১৬৭/২ (১৮.৪ ওভার); হার্শিতা ৬৯*, চামারি ৬১; দিপ্তি ১-৩০, রেনুকা ০-২৩

ফলাফলঃ শ্রীলঙ্কা ৮ উইকেটে জয়ী

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top