প্রজনন স্বাস্থ্য শিক্ষা বিষয়ক প্রশিক্ষণে তরুণদের সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ইয়াসিদের উদ্যোগ

সিপ্লাস ডেস্ক: কক্সবাজারের গ্রামীণ এলাকায় প্রজনন স্বাস্থ্য শিক্ষা বিষয়ক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে তরুণ স্বেচ্ছাসেবকদের সম্পৃক্ত করে প্রশিক্ষণ প্রদান করেছে ইয়াসিদ, আমাল ফাউন্ডেশন ও LETS। প্রায় ২ মাসের প্রশিক্ষণ শেষে এখন প্রশিক্ষণপ্রাপ্তিরা তাদের আহরিত জ্ঞান দিয়ে গ্রামীণ এলাকার অভিভাবক, নতুন দম্পতি, তরুণ-তরুণী এবং স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে প্রজনন স্বাস্থ্য শিক্ষা বিষয়ে সচেতনতা সৃষ্টি করবে।

প্রশিক্ষণপ্রাপ্তি মুনতাহা জারিন রাইছা জানান, “প্রজনন স্বাস্থ্য বিষয়ে আমার আগে মোটামুটি ধারণা ছিল কিন্তু প্রশিক্ষণটি পেয়ে আমি আরো গভীরভাবে জানতে সক্ষম হয়েছি। যেমন, বয়োঃসন্ধিকালে আমি আকস্মিক অনেক কিছুর সম্মুখীন হয়েছি যা আজও কাউকে শেয়ার করতে পারিনি। আমি যদি এই প্রজনন স্বাস্থ্য শিক্ষাটা একজন কিশোর-কিশোরিকে দেই তাহলে সে তার স্বাস্থ্য নিয়ে অজানা কিছু জানবে এবং সচেতন হবে।”

ইয়াসিদের নির্বাহী পরিচালক কাইছার হামিদ জানান, “এখন তরুণদের প্রভাব এবং বিস্তার সব জায়গায় বেশি, তারা যদি নিজেরা সচেতন হয় তাহলে আশেপাশের মানুষদের সচেতন করার মতো চ্যালেঞ্জ নিতে পারবে সহজেই। তার উপর প্রজনন স্বাস্থ্য শিক্ষা গ্রামীণ এলাকায় খুবই সংবেদনশীল বিষয়। আমরা সে জায়গায় তরুণদের সম্পৃক্ত করে গ্রামের মানুষদের অবহেলা, অজ্ঞতা দূরীকরণে কাজ করব।”

প্রজনন স্বাস্থ্য শিক্ষা একটি গুরুত্বপূর্ণ বিষয়, যা মানুষের সামগ্রিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। গ্রামীণ এলাকায় প্রজনন স্বাস্থ্য শিক্ষা বিষয়ক সচেতনতা সৃষ্টির জন্য তরুণদের সম্পৃক্ত করা একটি ভালো উদ্যোগ। এতে করে গ্রামীণ এলাকার মানুষরা প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করতে পারবে এবং স্বাস্থ্যঝুঁকি থেকে নিজেদের রক্ষা করতে পারবে।

Scroll to Top