পাহাড়ে ভ্রমণে নিষেধাজ্ঞা— চীবর দান উৎসব না করার সিদ্ধান্ত 

রাঙামাটি প্রতিনিধি: পাহাড়ের চলমান পরিস্থিতিতে দেশী-বিদেশী নানান অপশক্তির মাধ্যমে আবারো অস্থিরতা সৃষ্টির আশঙ্কায় সাজেকের পর এবার পুরো রাঙামাটি জেলায় পর্যটক আগমনের উপর নিষেধাজ্ঞা প্রদান করেছে রাঙামাটি জেলা প্রশাসন কর্তৃপক্ষ।

জেলা প্রশাসনের এনডিসি জানিয়েছেন, অনিবার্য কারণবশত সম্মানিত পর্যটকগণকে আগামী ৮ -৩১ অক্টোবর ২০২৪ পর্যন্ত সমগ্র রাঙামাটি পার্বত্য জেলায় ভ্রমণ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করেছে রাঙামাটি জেলা প্রশাসন। রোববার (৬ অক্টোবর) দুপুরে জেলা প্রশাসন থেকে জারি করা এক নির্দেশনায় এই অনুরোধ জানানো হয়।

এদিকে, পাহাড়ের চলমান সার্বিক পরিস্থিতিতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের আসন্ন কঠিন চীবর দানানুষ্ঠান না করার সিদ্ধান্ত নিয়েছে পার্বত্য চট্টগ্রাম সম্মিলিত বৌদ্ধ ভিক্ষু সংঘ। তারা এক প্রেস বার্তায় সাংবাদিকদের এই তথ্য জানান।

রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান প্রতিবেদককে জানিয়েছেন, তিন পার্বত্য জেলার ক্ষেত্রেই এই নির্দেশনা জারি করা হয়েছে। পাহাড়ে আগত পর্যটকদের নিরাপত্তার বিষয়টিসহ সার্বিক পরিস্থিতি বিবেচনায় এই নির্দেশা প্রদান করা হয়েছে।

এর আগে রাঙামাটির সাজেকে পর্যটক প্রবেশে পর্যটকদের নিরুৎসাহিতকরণের লক্ষ্যে বৃহস্পতিবার (০৩ অক্টোবর) সন্ধ্যা থেকে নতুন সিদ্ধান্তের আলোকে সাজেকে পর্যটক প্রবেশ অনির্দিষ্ট্যকালের জন্য বন্ধ ঘোষণা করে আদেশ জারি করেছে রাঙামাটি জেলা প্রশাসন।

সেদিন সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞিতিতে বলা হয়, রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ও তার পার্শ্ববর্তী এলাকায় আইনশৃঙ্খলার সার্বিক পরিস্থিতি এবং এসব এলাকায় পর্যটকদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে অনির্দিষ্টকালের জন্য সাজেক পর্যটনকেন্দ্রে পর্যটকদের ভ্রমণে নিরুৎসাহিত করা হলো।

চাটগাঁ নিউজ/আলমগীর/জেএইচ

Scroll to Top