পাঁচ মাস পর বিচারক পেল বিভাগীয় বিশেষ জজ আদালত

গতি ফিরে পাবে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলার দুর্নীতির মামলার বিচারের জন্য একমাত্র আদালত চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ আদালত। দীর্ঘ ৫ মাসেরও বেশি সময়ের পর আদালতটিতে নতুন বিচারক নিয়োগ দিয়েছে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ।

নতুন নিয়োগ পাওয়া বিচারক হলেন মো. কবির উদ্দিন প্রমানিক। তিনি নড়াইলের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ছিলেন। অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদ থেকে তাকে জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি দিয়ে এ পদায়ন করা হয়েছে।

গত ২১ মার্চ এই আদালতের বিচারক মুনসী আবদুল মজিদ কক্সবাজারে জেলা ও দায়রা জজ হিসেবে বদলি হন। এরপর থেকে বিচারকশূন্য আদালতটি। রেলওয়ে পূর্বাঞ্চলের সাবেক মহাব্যবস্থাপক (জিএম) ইউসুফ আলী মৃধা, কক্সবাজারের উখিয়ার সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদি, বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী, কক্সবাজারের আনিসুর রহমান ইয়াহিয়া, চট্টগ্রামের ফটিকছড়ির আবু আহমেদসহ বন্দর, কাস্টমস, ভূমি অফিসসহ সরকারের বিভিন্ন দপ্তরের দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলা বিচারাধীন এ আদালতে।

এই আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) কাজী সানোয়ার আহমেদ লাভলু বলেন, পাঁচ মাস ধরে বিচারকশূন্য থাকায় বিচারকাজ থেমে ছিল। রেলওয়ের সাবেক জিএম ইউসুফ আলী মৃধাসহ বেশ কয়েকজনের দুর্নীতির মামলার বিচার শেষ পর্যায়ে রয়েছে। এগুলো এতোদিন আর এগোইনি। গত বৃহস্পতিবার এ আদালতের বিচারক মো. কবির উদ্দিন প্রমানিক যোগদান করায় আশা করছি এখন এই মামলাগুলো এগিয়ে নেওয়া যাবে।

আদালত সূত্র জানা যায়, রেলে নিয়োগ দুর্নীতির অভিযোগে সাবেক জিএম ইউসুফ আলী মৃধাসহ তাঁর সহযোগীদের বিরুদ্ধে ১৩টি মামলা করেছে দুদক। এর মধ্যে তিনটি মামলার রায় হয়। বাকি ১০টি মামলা এই আদালতে বিচারাধীন। এর মধ্যে চারটি মামলা শেষ পর্যায়ে রয়েছে। বিচারকশূন্য হওয়ায় এগুলোর বিচার শেষ করা যাচ্ছিল না।

টেকনাফের সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদির বিরুদ্ধে দুদকের করা ৪৩ লাখ ৪৩ হাজার ৯৯৪ টাকার তথ্য গোপন এবং ৬৬ লাখ ৭০ হাজার টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের মামলা, তাঁর অনুসারী হিসেবে পরিচিত টেকনাফ উপজেলার নবনির্বাচিত চেয়ারম্যান জাফর আহমদের বিরুদ্ধে ৪ কোটি ৯০ লাখ ৬৯ হাজার টাকার স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের মামলা বিচারাধীন এখানে।

পাঁচ জেলার দুর্নীতির মামলার বিচারের জন্য একমাত্র আদালত চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ আদালত। যেখানে বিচারাধীন মামলা  আছে ৬০৪টি।

চাটগাঁ নিউজ/এআইকে/জেএইচ

Scroll to Top