পর্দা উঠলো প্যারিস অলিম্পিকের

স্পোর্টস ডেস্ক : আয়োজক দেশের বিখ্যাত কোনো স্টেডিয়ামেই মঞ্চস্থ হয় বৈশ্বিক টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠান। অলিম্পিকসও তার ব্যতিক্রম নয়। শতবর্ষী ‘গ্রেটেস্ট শো অন আর্থ’-এর আগের সবকটি আসরের ওপেনিং সেরেমনি হয়েছে কোনো না কোনো স্টেডিয়ামে। তবে অভিনব আয়োজন প্রদর্শিত হলো ২০২৪ প্যারিস অলিম্পিকে। ৩৩তম আসরের উদ্বোধনী অনুষ্ঠান হলো প্যারিসের প্রাণ খ্যাত ঐতিহাসিক সিন নদীর ‍বুকে।

সিন নদীর পন্ট ডি’এলিনা ব্রিজকেই বেছে নেওয়া হয়েছে ২০২৪ অলিম্পিকের উন্মোচন দুয়ার হিসেবে। ব্রিজের দুই স্তম্ভে ঝরণা বসিয়ে পানির বিশেষ দরজা তৈরি করা হয়। ‘কালার স্মোক বোম্ব’ দ্বারা ফ্রান্সের জাতীয় পতাকার তিন রঙ ফুটিয়ে পানির সেই পর্দা ভেদ করে মার্চপাস্টের প্রথম দল হিসেবে বেরিয়ে আসে অলিম্পিকের জন্মভূমি গ্রিস। সবার শেষে মার্চপাস্টে অংশ নেয় স্বাগতিক দেশ ফ্রান্স। নদীর পাড়ে পাটাতনের মতো জায়গায় নাচ ও পার্টিং সংয়ের সঙ্গে বেশ বড় নৌবহর নিয়ে মার্চপাস্ট করে ফ্রান্স। মাঝে নৌবহর বেরিয়ে আসে অলিম্পিকে অংশ নেওয়া বাংলাদেশ দলেরও। মোট ৮৫টি নৌকা মার্চ পাস্টে অংশ নেয়।

নদীর বুকে পর্দা উঠলো প্যারিস অলিম্পিকের

মার্চপাস্টের পর সিন নদীর বুকে ধাতব ঘোড়ায় ছুটে বেড়ালেন নাইটদের মতো রুপfলি পোশাক পরনে একটি মেয়ে। রুপালি হুডিতে মুখটা ঢাকা। পিঠে অলিম্পিকের পতাকা। নিউইয়র্ক টাইমস জানিয়েছে, প্রযুক্তির সাহায্যে ধাতব ঘোড়ায় সিন নদী পাড়ি দেওয়া মেয়েটি পালন করেছেন ফ্রান্সের মুক্তিকামী বীরকন্যা জোয়ান অব আর্কের চরিত্র।

সন্ধ্যা গড়ানোর আরও জমকালো হয়ে ওঠে অলিম্পিকসের উদ্বোধনী অনুষ্ঠান। অলিম্পিকের মশাল হাতে ক্যামেরাবন্দি হন বিশ্ববিখ্যাত সব সেলিব্রেটি। তাদের মধ্যে রয়েছেন টেনিস কিংবদন্তি রাফায়েল নাদাল, ফরাসি ফুটবল লেজেন্ড জিনেদিন জিদান, মার্কিন র‌্যাপার স্নুপ ডগের মতো তারকারা। উদ্বোধনের সংগীতানুষ্ঠানে অংশ নেন টাইটানিক সিনেমার বিখ্যাত গান ‘মাই হার্ট উইল গোন অন’-এর গায়িকা সেলিন ডিওন, মার্কিন সিঙ্গার লেডি গাগা।

বৃষ্টিস্নাত উদ্বোধনী অনুষ্ঠান ২৬ জুলাই রাতে অনুষ্ঠিত হলেও ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় উৎসব শুরু হয়েছে তারও দুদিন আগে। ফুটবল ও রাগবি সেভেন শুরু হয়েছে ২৪ জুলাই। আর গত বৃহস্পতিবার শুরু হয়েছে আর্চারি।

এ নিয়ে তৃতীয়বারের মতো অলিম্পিক বসেছে প্যারিসে। ১৯০০ সালের পর সবশেষ ১৯২৪ সালে অলিম্পিকসের আয়োজক ছিল ফ্রান্স। অর্থাৎ, ১০০ বছর পর আরও একটি অলিম্পিকের আয়োজন করলো দেশটি।

২০৬ দেশের ১০ হাজার ৫০০ জন অ্যাথলেট অংশ নিচ্ছেন ২০২৪ প্যারিস অলিম্পিকসে। ৩২টি খেলার ৩২৯টি ইভেন্টে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামবেন তারা।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top