পণ্য খালাসে জালিয়াতি ধরতে এসাইকুডা নিরীক্ষা করবে এনবিআর

চাটগাঁ নিউজ ডেস্ক : এসাইকুডায় জালিয়াতি করে বারবার চট্টগ্রাম বন্দর থেকে পণ্য খালাস করে নিয়ে যাচ্ছেন সংঘবদ্ধ অপরাধী চক্র। চট্টগ্রাম কাস্টমস হাউসের একজন উপকমিশনারের আইডি পাসওয়ার্ড দিয়ে সিগারেটের চালান খালাসের চেষ্টা হয়। গত সপ্তাহেও এমন একটি জালিয়াতির ঘটনা ধরা পড়ে। এতে এসাইকুডার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বড় প্রশ্ন ওঠে।

তাই কাস্টমসের আমদানি রপ্তানি নিয়ন্ত্রণ ব্যবস্থা এসাইকুডা ওয়ার্ল্ড নিরীক্ষার উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এসাইকুডায় বারবার জালিয়াতি হওয়ার প্রেক্ষিতে নিরীক্ষার চিন্তা করার কথা জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম।

আজ মঙ্গলবার (২ জুন) বিষয়টি নিয়ে তিনি সংশ্লিষ্ট কাস্টমস কর্মকর্তাদের সংগে পরামর্শ করেন। কর্মকর্তারা জানান, জাতিসংঘের সংস্থা আংক্টাডের মাধ্যমে অথবা অন্য কোনো সংস্থার মাধ্যমে নিরীক্ষা করা যায় কিনা, তা যাচাই-বাছাই করা হবে। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

জানা যায়, জালিয়াতি ঠেকাতে ২০২২ সালে এসাইকুডার উন্নয়নে পৌনে ৪০০ কোটি টাকা খরচ করে এনবিআর।

এর আগেও এসাইকুডায় জালিয়াতির নানা তথ্য পাওয়া যায়। ২০২২ সালে এক অতিরিক্ত কমিশনারের আইডি ব্যবহার করে পাঁচ কন্টেইনার মদ খালাস করা হয়। এর আগে অবসরে যাওয়া, এমনকি মৃত কর্মকর্তার আইডি দিয়েও হাজার হাজার কন্টেইনার পণ্য বের করা হয়।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top