নাম পেল তিন বাঘশাবক— প্রকৃতি, স্রোতস্বিনী, রূপসী

নাম

চাটগাঁ নিউজ ডেস্ক:  নগরীর ফয়েজ লেকের চিড়িয়াখানার বাঘ জো বাইডেন ও বাঘিনী জয়ার ঘরে জন্ম নেওয়া ৩ শাবকের নামকরণ করেছে জেলা প্রশাসন।

সোমবার ( ২৫ মার্চ) জেলা প্রশাসক মহোদয়ের উপস্থিতিতে বাঘ শাবক গুলোকে জনসম্মুখে আনা হয়। তিনি এই শাবকগুলোর নাম প্রকৃতি, স্রোতস্বিনী ও রূপসী রাখেন। এর আগে গত ২৩ ফেব্রুয়ারি চিড়িয়াখানা জন্ম নেয় শাবকগুলো।

এ নিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের সংখ্যা দাঁড়াল ১৭ টিতে। এর আগে গত বছরের সেপ্টেম্বরে প্রাণী বিনিময়ের আওতায় দুটি বাঘ রংপুর চিড়িয়াখানায় দিয়ে দুটি জলহস্তী  চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়।

বাঘিনী জয়ার জন্ম ২০১৮ সালের জুলাইয়ে আর বাঘ জো বাইডেনের জন্ম ২৮শে ডিসেম্বর ২০২০ সালে। বাঘ জো বাইডেন জন্মের পরপরই তার মা হতে পরিত্যক্ত হলে চট্টগ্রাম চিড়িয়াখানার ব্যবস্থাপনায় লালন পালন করা হয়। এক বছর লালন পালন করার পর বিশেষ প্রক্রিয়ায় খাঁচায় অবস্থিত বাঘ পরিবারের সাথে সোশালাইজেশনের মাধ্যমে সদস্য হিসাবে রি-ইন্ট্রোডাকশন প্রক্রিয়া সম্পন্ন করা হয়। প্রাপ্তবয়স্ক হওয়ার পর এই প্রথমবারের মত সে নিজের পরিবার তৈরি করলো। মানুষের হাতে লালন পালন হয়ে পুনরায় বাঘ পরিবারের সাথে একত্রিকরণের মাধ্যমে বংশবিস্তার করার চক্র একটি বিরল ঘটনা।

উল্লেখ্য, প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তিতে স্বাক্ষর করায় আমেরিকার প্রেসিডেন্ট এর সম্মানার্থে বাঘটির নাম রাখা হয় জো বাইডেন।

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top