নাড়ির টানে বাড়ি ফিরছে মানুষ, ফাঁকা হচ্ছে চাটগাঁ নগরী

চাটগাঁ নিউজ ডেস্ক : ঈদের ছুটিতে নাড়ির টানে গ্রামে ছুটছে মানুষ। প্রতিদিনই লাখ লাখ মানুষ শহর ছাড়ছে। বাস, লঞ্চ টার্মিনালের মতো চাপ বেড়েছে রেলস্টেশনেও। ফাঁকা হয়ে যাচ্ছে চাটগাঁ নগরী। কর্মচঞ্চল নগর সপ্তাহখানেকের জন্য হয়ে পড়বে কর্মহীন।

স্বজনদের সঙ্গে মিলেমিশে ঈদ উদযাপনের আনন্দই আলাদা। সে কারণেই এমন স্রোতের মতো বাড়ি ফেরা। তবে এবার নববর্ষ অর্থাৎ পহেলা বৈশাখ মিলিয়ে ছুটি হয়েছে লম্বা।

একসপ্তাহের জন্য ছুটির ফাঁদে পড়তে যাচ্ছে পুরোদেশ। সারাবছর কাজ কর্মে ব্যস্ত থাকা মানুষের জন্য এ ছুটিটি অনেক বড় পাওয়া। সকলেই থাকেন ঈদের ছুটির প্রত্যাশায়। অনেকেই রয়েছেন, যাদের শুধু বছরে একবারই স্বজনদের কাছে যাওয়া হয়। সাধারণত ঈদুল ফিতরেই অধিক মানুষ গ্রামে গিয়ে থাকেন। বিশেষ করে শিশুরা দাদা-দাদির সঙ্গে ঈদ করে বেশি আনন্দ পায়। সঙ্গত কারণেই তাদের মধ্যে উচ্ছ্বাসের মাত্রাটা বেশি।

সোমবার ছিল কর্মদিবসের শেষ দিন। ৩০ রোজা হিসেব করে ঈদের ছুটি বুধবার থেকে ধরা হলেও বেশিরভাগ প্রতিষ্ঠান ২৯ রোজা হিসেব করে ছুটি ঘোষণা করেছে মঙ্গলবার থেকে। সরকারিভাবে মঙ্গলবার খোলা থাকলেও বেশিরভাগ কর্মকর্তা কর্মচারীই ঐচ্ছিক ছুটি নিয়ে ফেলেছেন। তাছাড়া যাদের বাড়ি কর্মস্থল থেকে অনেক দূরে, তাদের ক্ষেত্রে এক ধরনের শৈথিল্য প্রদর্শন করে থাকে প্রতিষ্ঠান। সে কারণে মঙ্গলবার ছিল শহর ছেড়ে যাওয়ার হুড়াহুড়ি।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top