নগরীর ১০টি হাটে কোরবানীর গরু বিক্রি শুরু

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন স্থানে আজ শনিবার (৮ জুন) থেকে কোরবানীর পশু বিক্রির হাট শুরু হয়েছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ইজারাকৃত অস্থায়ী এসব কোরবানির পশুরহাট উদ্বোধন করেছেন চসিকের ভারপ্রাপ্ত মেয়র আফরোজা কালাম।

আজ শনিবার (৮ জুন) দুপুরে কর্ণফুলী নুর নগর হাউজিং এ অবস্থিত পশুর হাটটি উদ্বোধন করেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন কাউন্সিলর হারুন অর রশিদ, সংরক্ষিত কাউন্সিলর শাহিন আকতার রোজি, মো. তছকির আহমেদ, মো. সাইফুল আলম, মো. রফিক, খোরশেদ আলম, চান্দগাঁও থানার অফিসার ইনচার্জ (তদন্ত) ছবেদ আলী, মোহাম্মদ শাহাজান, মো. জাবেদুল ইসলাম, আবুল কালাম আজাদ।

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ও জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, স্থায়ী-অস্থায়ী মিলে ১০টি পশুর হাট বসছে নগরীতে। এর বাইরে জেলার ১৫টি উপজেলায় স্থায়ী-অস্থায়ী মিলে বসবে আরও দুই শতাধিক হাট। তবে উপজেলায় এখনও সবকটি হাটের চুড়ান্ত অনুমোদন হয়নি।

গতকাল বিবিরহাট, নূর নগর হাউজিং স্টেট বাজারসহ নগরীর একাধিক পশুর হাট পরিদর্শন করে দেখা যায় শেষ মুহূর্তে হাটের নানা অস্থায়ী অবকাঠানো তৈরির কাজ চলছে জোরেশোরে। বাঁশের কাঠামো দিয়ে তৈরি চালে দেওয়া হচ্ছে ত্রিপলের ছাউনি। নিরাপত্তার জন্য বসানো হচ্ছে সিসিটিভি ক্যামেরা। হাটের ভেতর বৃষ্টিতে কাদা এড়াতে চলাচলের পথে দেওয়া হচ্ছে বালি। ইটও বিছানো হচ্ছে কোথাও কোথাও। বেশ কয়েকজন শ্রমিককে পশুর বর্জ্য নিষ্কাশনের জন্য ড্রেন তৈরি করতেও দেখা গেছে। এরমধ্যেই চট্টগ্রামের আশপাশের জেলা ও উত্তরবঙ্গ থেকে গরুসহ নানা কোরবানির পশু নিয়ে আসতে শুরু করেছেন বিক্রেতারা। ভিড় জমাতে শুরু করেছেন ক্রেতা ও উৎসুক দর্শনার্থী। এদিন নগরীর নূর নগর হাউজিং এস্টেট বাজারে কুষ্টিয়া থেকে বেশ কয়েকটি গরু নিয়ে আসেন মেজবাহ উদ্দিন। তিনি বলেন, প্রথম দফায় আমি ১৪টি ষাঁড় এনেছি। খামারে আরও বেশ কিছু গরু কোরবানির জন্য প্রস্তুত আছে। দুই-তিন দিনের মধ্যে সবগুলো নিয়ে আসা হবে। কিছু গরু ঢাকায়ও পাঠানো হবে।

চাটগাঁ নিউজ/এসআইএস

Scroll to Top