দেখা গেছে শাওয়াল মাসের চাঁদ, কাল ঈদ

চাটগাঁ নিউজ ডেস্কঃ আকাশের বুকে দেখা গিয়েছে শাওয়াল মাসের চাঁদ। মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে আগামীকাল বৃহস্পতিবার। আজ ইফতারের পর পরই পশ্চিম আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়।

ইসলাম ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, ঈদ আল্লাহর পক্ষ থেকে উপহার। ঈদ মানেই নতুন জামা, ঈদ মানে আনন্দ। তার প্রমাণ গত কয়েক দিনে বিপণিবিতানি ছিল উপচে পড়া ভিড়। নিজের জন্য কিংবা অন্যকে উপহার দিতে; সামর্থ্যের মধ্যে সেরা জামা খুঁজে পেতে অহর্নিশ দোকান থেকে দোকানে ঘুরে বেড়িয়েছেন অনেকে।

তারপরও সবার ভাগ্যে নতুন জামা জুটবে না। ঈদের আগেই অস্বাভাবিক জোয়ারে ঘরবাড়ি হারিয়েছেন দক্ষিণাঞ্চলের মানুষ। দেশে এমনও কোটি মানুষ আছে, যাদের ঈদের দিনেও খাবার জোটে না। তবে ঈদ মানেই দুঃখী-দরিদ্র মানুষের মুখে হাসি ফোটানোর চেষ্টা। তাই তো ইসলামের তাগিদ ঈদগাহে যাওয়ার আগেই পরিশোধ করতে হবে জাকাত। যাতে ধনী-গরিব নির্বিশেষে পালন করতে পারে ঈদের খুশি।

ঈদ ধর্মীয় উদযাপন হলেও বাংলাদেশে তা উৎসবেরও। প্রিয়জনের কাছে ফেরা ঈদের প্রধান আনন্দ। গত শুক্রবার থেকেই লাখ লাখ মানুষ শহর ছেড়ে গ্রামে ছুটে যান। জীবিকার জন্য শহরবাসী মানুষ শত ভোগান্তি মেনেও হাসিমুখে ঈদে নাড়ির টানে ছুটেন বাড়ি। ভাঙা মহাসড়ক, যানজট, টিকিটের হাহাকার; কোনো কিছুই বাধা নয়। প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপনের জন্য সব বাধা তাদের কাছে তুচ্ছ।

ঈদের জামাতের জন্য প্রস্তুত চট্টগ্রামসহ দেশের প্রতিটি গ্রাম-মহল্লার ঈদগাহ ময়দান। ঢাকায় জাতীয় ঈদগাহ ময়দান ছাড়াও দুই সিটি করপোরেশন আরও ৩৬০টি জামাতের আয়োজন করেছে। চট্টগ্রামে প্রধান ও প্রথম ঈদ জামাত অনুষ্ঠিত হবে নগরের জমিয়তুল ফালাহ মসজিদ মাঠে। ঈদের প্রথম জামাত সকাল আটটায় এবং দ্বিতীয় জামাত সকাল সাড়ে আটটায় অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে সকাল ৮টায় আরও ৮টি মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে লালদীঘি চট্টগ্রাম সিটি কর্পোরেশন শাহী জামে মসজিদ, হজরত শেখ ফরিদ (রহ.) চশমা ঈদগাহ মসজিদ, সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, চকবাজার সিটি কর্পোরেশন জামে মসজিদ, জহুর হকার্স মার্কেট জামে মসজিদ, দক্ষিণ খুলশী (ভিআইপি) আবাসিক এলাকা জামে মসজিদ, আরেফিন নগর কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদ, সাগরিকা গরু বাজার জামে মসজিদ ও মা আয়েশা সিদ্দিকী চসিক জামে মসজিদ (সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন)। এ ছাড়া নগরের ৪১টি ওয়ার্ডে কাউন্সিলরদের তত্ত্বাবধানে একটি করে প্রধান ঈদ জামাত মসজিদ বা ঈদগাহে অনুষ্ঠিত হবে।

এদিকে ঈদ জামাতের জন্য প্রস্তুত এশিয়া মহাদেশের সর্ববৃহৎ ঈদগাহ ময়দান দিনাজপুরের গোর-এ শহীদ। প্রায় ২২ একর আয়তনের এ ময়দানে ৫২ গম্বুজের ঈদগাহ মিনারের সামনে সকাল ৯টায় হবে ঈদ জামাত।

ঈদ মানেই একে অপরকে আপন করে নেওয়া। শুভেচ্ছা জানানোর রীতি চিরন্তন। রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা জি এম কাদের, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ রাজনীতিকরা আলাদা বাণীতে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top