দীর্ঘ ৯ বছর পর সলিমপুর পরিবার কল্যাণ কেন্দ্রে নরমাল ডেলিভারি কার্যক্রম চালু

সীতাকুণ্ড প্রতিনিধি : সীতাকুণ্ড উপজেলার ১০ নং সলিমপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে দীর্ঘ ৯ বছর পর নরমাল ডেলিভারি কার্যক্রম চালু হয়েছে। বিগত ২০১৪ সালে সর্বশেষ এই কেন্দ্রে নরমাল ডেলিভারি অনুষ্ঠিত হয়েছিল। এরপর থেকে উক্ত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নরমাল ডেলিভারি কার্যক্রম বন্ধ হয়ে যায়।

বৃহস্পতিবার (৭ডিসেম্বর) সকালে শাহজালাল ও আয়েশা সিদ্দিকা দম্পতির কোল আলোকিত করে শিশুটি জন্মগ্রহণ করার মধ্যে দিয়ে এ কার্যক্রম শুরু হয়। সম্পূর্ণ বিনামূল্যে প্রসব সেবা প্রদান করেন পরিবার কল্যাণ পরিদর্শিকা হাসিনা বেগম। উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের নিরলস প্রচেষ্টায় এ কার্যক্রম চালু হয়।

জানা যায়, চট্টগ্রাম জেলার পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক আবুল কালামের নির্দেশনায় ও উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার জিয়াউল কাদের সার্বক্ষণিক মনিটরিং এর মাধ্যমে স্বাভাবিক প্রাতিষ্ঠানিক প্রসব সেবা কার্যক্রমের উপর জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। জিয়াউর কাদের বলেন, এক সময় এই কেন্দ্রে সেবার মান ছিল অত্যন্ত নিম্ন মানের। বর্তমান কেন্দ্রটিকে আধুনিকায়ন করা হয়েছে। ইউনিয়ন পর্যায়ে সাধারণ মানুষের স্বাস্থ্য সেবা প্রাপ্তির সর্বোচ্চ ভরসারস্থল হিসাবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ কাজ করে যাচ্ছে।

তারই ধারাবাহিকতায় ইতোমধ্যে কেন্দ্রটিকে এসিকরন, থাই গ্লাসকরণ, টাইসকরন করে আধুনিক সুযোগ-সুবিধা প্রদান করা হয়েছে।

Scroll to Top