থাইল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হলেন পেতংতার্ন সিনাওয়াত্রা

আন্তর্জাতিক ডেস্ক : মাত্র ৩৭ বছর বয়সে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী হলেন পেতংতার্ন সিনাওয়াত্রা। তিনিই থাইল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী। শুক্রবার সংসদে ভোটাভুটি হয়। সেখানেই সংখ্যাগরিষ্ঠতা নিয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হন পেতংতার্ন।

দু’দিন আগেই নৈতিকতা লঙ্ঘনের অভিযোগে সেথ্রা থাভিসিনকে প্রধানমন্ত্রী পদ থেকে সরিয়ে দেয় থাইল্যান্ডের আদালত। ঘুষের দায়ে জেল খাটা আসামীকে মন্ত্রিপরিষদের সদস্য মনোনীত করেছিলেন তিনি। এরপরই সামনে আসে পেতংতার্নের নাম।

উল্লেখ্য, গত কয়েক দশক ধরে থাইল্যান্ডের রাজনীতিতে রাজত্ব করছে সিনাওয়াত্রা পরিবার। পেতংতার্নের বাবা থাকসিন সিনাওয়াত্রা প্রধানমন্ত্রীর দায়িত্বও সামলেছেন। কাকা ইংলাক সিনাওয়াত্রাও সে দেশের রাজনীতিতে পরিচিত নাম।

পেতংতার্ন সিনাওয়াত্রা ফেউ থাই পার্টির নেতা। তবে নির্বাচিত এমপি নন। সেথ্রা থাভিসিনকে ক্ষমতাচ্যুত করার পর ফেউ থাই পার্টির তরফে প্রধানমন্ত্রী প্রার্থী হিসাবে তার নাম অনুমোদন করা হয়। শুক্রবার সংসদে শুরু হয় ভোটাভুটি। তাতেই সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নির্বাচিত হয়েছেন পেতংতার্ন।

পেতংতার্নের পিতা থাকসিন থাইল্যান্ডের অন্যতম ধনকুবের। তিনিই প্রথম রাজনীতিবিদ যিনি পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন। ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত দায়িত্ব সামলান তিনি। ২০০৫ সালে সামরিক অভুত্থানের পর তাকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়া হয়। পেতংতার্নের জয়ের পিছনে থাকসিনের জনপ্রিয়তা এবং প্রভাব রয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

তবে বাবার ছায়া থেকে বেরিয়ে থাইল্যান্ডের রাজনীতিতে নিজের পরিচয় তৈরি করতে চান পেতংতার্ন। তিনি বলেছেন, ‘আমি চিরকাল থাকসিনের মেয়েই থাকব। কিন্তু তার ছায়ায় নয়। আমার নিজস্ব সিদ্ধান্ত রয়েছে।’ তবে থাকসিনের ছায়া থেকে বেরিয়ে আসার কাজটা মোটেই সহজ হবে না পেতংতার্নের। এ কথা নিজের মুখেই স্বীকার করেছেন তিনি। পেতংতার্ন বলেছেন, ‘আজও থাকসিনের বিপুল রাজনৈতিক জনপ্রিয়তা রয়েছে। সেখান থেকে বেরিয়ে আসাটা সহজ নয়।’

বর্তমানে রাজনৈতিক ডামাডোলের মধ্যে দিয়ে যাচ্ছে থাইল্যান্ড। গত সপ্তাহেই প্রোগ্রেসিভ মুভ ফরোয়ার্ড পার্টিকে নিষিদ্ধ ঘোষণা করে আদালত। তারপর সাত দিনের মধ্যে প্রধানমন্ত্রীকে নৈতিকতা লঙ্ঘনের অভিযোগে ক্ষমতাচ্যুত করা হয়। আদালতের পরপর দুটি রায়ে রীতিমতো কাঁপন ধরে গিয়েছে থাইল্যান্ডের রাজনীতিতে। পেতংতার্ন এই পরিস্থিতি থেকে দেশকে কীভাবে বের করে আনেন, এখন সেটাই দেখার।

চাটগাঁ নিউজ /এআইকে

Scroll to Top