তৃতীয়বারের মতো ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত মাদুরো

চাটগাঁ নিউজ ডেস্ক : টানা তৃতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। ৫১ শতাংশ ভোট পেয়ে এই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেন তিনি। যদিও বুথ ফেরত ফলাফল বলছিলো, তার পরাজয় আসন্ন। তবে আনুষ্ঠানিক ফলাফলে দেখা যায়, জয়লাভ করেছেন মাদুরোই।

রয়টার্স জানিয়েছে, স্থানীয় সময় সোমবার মধ্যরাতের পর মাদুরোর জয়লাভের ঘোষণা আসে। মাদুরোর নিকটতম প্রতিদ্বন্দ্বী এডমুন্ডো গোন্জালেজ পেয়েছেন ৪৪ শতাংশ ভোট। তবে বুথ ফেরত ফলাফলে জয়লাভ করার কথা ছিল গোন্জালেজেরই। এমনকি সমর্থকদের উদ্‌যাপন করতেও বলেছিলেন তিনি। নির্বাচিত হয়ে প্রেসিডেন্ট প্যালেসে মাদুরো বলেছেন, এই নির্বাচন তার সরকারের স্বচ্ছতা প্রকাশ করেছে।

এর আগে নির্বাচনি জরিপ সংস্থা এডিসন রিসার্চ জানিয়েছিলো, গোন্জালেজ ৬৫ শতাংশ এবং মাদুরো ৩১ শতাংশ ভোট পাবেন। এছাড়া আরেক জরিপ সংস্থা মেগানালিসিস জানিয়েছিলো, গোন্জালেজ ৬৫ শতাংশ এবং মাদুরো ১৪ শতাংশেরও কম ভোট পাবেন।

তবে এই ফলাফলের বিষয়ে সন্দেহ প্রকাশ করেছে বিরোধী দলগুলো। বিরোধী নেতা এক্স (সাবেক টুইটার) পোস্টে গোন্জালেজ জানিয়েছিলেন, ফলাফল লুকিয়ে রাখা যাবে না। এই দেশ একটি পরিবর্তন চায়। এছাড়া সেনাবাহিনীকেও এই ফলাফলের বিষয়ে এগিয়ে আসতে বলেন আরেক বিরোধী নেতা মারিয়া কোরিনা মাচাদো। তবে মাদুরোর সেনাবাহিনী তার প্রতি দীর্ঘসময় ধরেই বিশ্বস্ত। ৬১ বছর বয়সী মাদুরো এর আগে একজন বাস ড্রাইভার ছিলেন। সেই সাথে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন তিনি।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top