‘ডানা’র কবলে ঢাকা টেস্ট, স্বস্তি নিয়েই দিন পার 

ক্রীড়া ডেস্ক: দ্বিতীয় ইনিংসে ১১২ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশ যখন ইনিংস হারের প্রহর গুনছে, তখনই ব্যাট হাতে প্রতিরোধ গড়েন মেহেদী হাসান মিরাজ ও জাকের আলী। দলের রানকে দুজনে নিয়ে যান ২৫০ পর্যন্ত। তাতে বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার রান অতিক্রম করে লিড নেয়।

মিরাজ ও জাকেরের জুটিতে ১৪৫ বলে আসে ১৩৮ রান। টেস্ট ক্রিকেট যেকোনো উইকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এটি সর্বোচ্চ রানের জুটি। এর আগে, ২০০৩ সালে প্রোটিয়াদের বিপক্ষে ১৩১ রানের জুটি গড়েন হাবিবুল বাশার ও জাভেদ ওমর। চট্টগ্রামের সেই জুটিই ছিল এতদিন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বোচ্চ।

দলীয় ২৫০ রানের মাথায় সপ্তম ব্যাটার হিসেবে আউট হওয়া জাকের পেয়েছেন হাফ সেঞ্চুরি। ১১১ বলে ৭টি চারের সাহায্যে ৫৮ রান করেন এই ম্যাচেই অভিষিক্ত এই ব্যাটার। দলের বিপদের সময় গুরুত্বপূর্ণ এই রান করলেন তিনি। আট নম্বরে নেমে এসেছে জাকেরের এই ফিফটি। মোসাদ্দেক হোসেনের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ৮ নম্বরে নেমে অভিষেক টেস্টে ফিফটি করেছেন জাকের।

এছাড়া টেস্টে ঘরের মাঠে সপ্তম উইকেটে আজকের ১৩৮ রানের জুটিই সর্বোচ্চ। এর আগের রেকর্ড জুটিতেও আছে মিরাজের নাম। ২০২১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সপ্তম উইকেটে লিটন দাস ও মিরাজ গড়েছিলেন ১২৬ রানের জুটি। এটিই ছিল এতদিন সর্বোচ্চ।

তৃতীয় দিনে এসব রেকর্ড হলেও বৃষ্টি ভালোই বাধা দিয়েছে। বৃষ্টির বাধার পর খেলা শুরু হলেও কিছুক্ষণ পর আবার আলোকস্বল্পতায় বন্ধ হয় খেলা। এর আগে ৭ উইকেটে ২৮৩ রান করে বাংলাদেশ। টাইগারদের লিড এখন দাঁড়িয়েছে ৮১ রানে। প্রথম ইনিংসে ১০৬ রানে অলআউট হয় বাংলাদেশ। জবাব দিতে নেমে নিজেদের প্রথম ইনিংসে ৩০৮ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা।

চাটগাঁ নিউজ/জেএইচ

Scroll to Top