টেস্ট হারের পর আরও পেছালো বাংলাদেশ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

ক্রীড়া ডেস্ক: স্বপ্নটা বড় করেই সাজিয়ে রেখেছিল বাংলাদেশ। তলানির দল হিসেবে আগের দুই টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। নতুন চক্রে ৬ ম্যাচ থেকে বের করে এনেছে ৩ জয়। তাতে জেগে ছিল টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার স্বপ্নটাও। যদি সেজন্য দরকার ছিল পরের ৬ টেস্ট থেকে ৫ জয়।

সমীকরণের কঠিন মারপ্যাঁচ মেলানোর জন্য দরকার ছিল চেন্নাই টেস্টে জয়। সেটাই বাংলাদেশ পারেনি। উলটো ভারতের বিপক্ষে বড় হারের রেকর্ড হয়েছে চিদাম্বারাম স্টেডিয়ামে। তাতে টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চক্রেও পড়েছে প্রভাব। ফাইনালের স্বপ্নেও বড় রকমের হোঁচট খেয়েছে নাজমুল হোসেন শান্তর দল।

প্রথম টেস্ট হারের পর পয়েন্ট তালিকায় বেশ খানিকটা নেমে গিয়েছে বাংলাদেশ। সাত ম্যাচ খেলে তিনটিতে জয় পেয়েছে টাইগাররা। ৩৯.২৯ শতাংশ পয়েন্ট রয়েছে তাদের ঝুলিতে। আপাতত পয়েন্ট তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। তবে বাংলাদেশের থেকেও খারাপ অবস্থা দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের। পয়েন্ট তালিকায় যথাক্রমে সপ্তম, অষ্টম এবং নবম স্থানে রয়েছে এই তিন দল।

২০২৩-২০২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত ১০টি টেস্ট খেলেছে ভারত। তার মধ্যে সাতটি ম্যাচে জয় এসেছে। ড্র হয়েছে একটি ম্যাচ। মেন ইন ব্লু হেরেছে দুটি ম্যাচে। চেন্নাই ম্যাচে জয়ের ফলে ভারতের ঝুলিতে ঢুকেছে ১২ পয়েন্ট। ফলে সবমিলিয়ে ভারতের সংগ্রহে রয়েছে ৮৬ পয়েন্ট, অর্থাৎ ৭১.৬৭ শতাংশ। যদিও স্লো ওভার রেটের কারণে দুই পয়েন্ট কাটা গিয়েছে ভারতের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলেও সকলের উপরে রয়েছে মেন ইন ব্লু।

তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের ঘাড়ে নিশ্বাস ফেলছে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। রোহিত শর্মারা পরের আটটি টেস্ট এই দুই দলের বিরুদ্ধেই খেলবেন। উল্লেখ্য, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে এই দুই দলের কাছেই হারতে হয়েছিল ভারতকে। আপাতত পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া, ৬২.৫০ শতাংশ পয়েন্ট নিয়ে। তৃতীয় স্থানে ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে রয়েছে নিউজিল্যান্ড।

চাটগাঁ নিউজ/জেএইচ

Scroll to Top