টেক দুনিয়ায় যুক্ত হচ্ছে স্মার্ট লেন্স

চাটগাঁ নিউজ ডেস্কঃ কল্পনা করুন আপনার চোখের মাধ্যমে সাইন্স-ফিকশন মুভির মত আপনি এআই জগতে প্রবেশ করেছেন। এবং আপনার কর্মক্ষেত্র এভাবে দেখছেন অনায়াসে যেন এটি কেবল একটি নরম সিলিকন হাইড্রোজেল কন্টাক্ট লেন্স। তেমনি বিশ্বের প্রথম সফট স্মার্ট লেন্সকে আসতে চলেছে বাজারে। যা টেক দুনিয়ায় যুক্ত করবে নতুন এক মাত্রা।

যা আপনাকে বাস্তব জগত থেকে পরিবহন করে কৃত্রিম জগতে নিয়ে যাবে। রাস্তার গতিসীমা পরিমাপ অথবা আপনার ফোনে ব্যবহৃত ফাংশনের বিস্তারিত বা ভি আর গগলস ব্যবহার করার মতো একটি ভার্চুয়াল রিয়েলিটির ওয়ার্ল্ড দেখতে পাবেন নিমিষেই।

লেন্সটির বাইরের স্তরে এমন একটি চেম্বার রয়েছে, যা লেন্সের চারপাশের নমনীয় সার্কিট টির ইলেকট্রনিক উপাদান ধারণ করে, তারপর এই সমস্ত সেন্সরকে একত্রে সংযুক্ত করবে।

স্মার্ট লেন্সে মোট ৫ টি ফিচার রয়েছে, তা হলোঃ

১। চার্জ করার জন্য থাকবে একটি স্মার্ট স্টোরেজ কেস।
২। একটি সেন্সর থাকবে যা ব্যবহারকারীর পছন্দের কাজকে ট্রিগার করে দিবে সহজেই।
৩। একটি ডেটা প্রদর্শন সেন্সর থাকবে যা ছবি এবং ফুটেজ দেখাতে সহায়ক করবে।
৪। যুক্ত থাকবে একটি মাইক্রোচিপ যা স্মার্ট লেন্সকে শক্তি সঞ্চালন করবে।
৫। অন্য আরেকটি মাইক্রোচিপ যা লেন্সের মধ্যে এবং বাহ্যিক ডিভাইসগুলিতে ডেটা প্রেরণ করবে।

আপনার যদি নিয়মিত কন্টাক্ট লেন্সের মতো ভিজ্যুয়াল সমাধানের প্রয়োজন হয়। তবে আপনি স্মার্ট লেন্সটিকে সাধারণ কন্টাক্ট লেন্স হিসাবে ব্যবহার করতে পারেন। কারণ এটিতে আপনি পেয়ে যাচ্ছেন একটি অটোফোকাস সিস্টেমও। যা স্বয়ংক্রিয়ভাবে চোখের ফোকাসে পরিবর্তন হবে। স্মার্ট লেন্সটি আপনার ফোন বা অন্যান্য স্মার্ট ডিভাইসের সাথে সরাসরি কাজ করবে।

প্রযুক্তিটি এখনও পরীক্ষাধীন অবস্থায় রয়েছে। এবং সংস্থাটি স্বাস্থ্য কর্তৃপক্ষের অনুমোদনের জন্য অপেক্ষা করছে। স্মার্ট লেন্সের দাম সাধারণ ডিসপোজেবল কন্টাক্ট লেন্সের দ্বিগুণ হবে।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top