টেক্সাসে ভয়াবহ টর্নেডোয় নিহত ৩, আহত শতাধিক

সিপ্লাস ডেস্ক: শক্তিশালী টর্নেডোর আঘাতে লন্ডভন্ড হয়ে গেছে যুক্তরাষ্ট্রের টেক্সাস। বৃহস্পতিবার (১৫ জুন) মার্কিন অঙ্গরাজ্যটির উত্তরাংশে ভয়াবহ এ ঝড়ের আঘাতে তিনজনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন আরও অন্তত ১০০ জন।

এর আগে থেকেই প্রতিকূল আবহাওয়ার সতর্কতায় ছিল যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য-পশ্চিমাঞ্চলের একাধিক রাজ্য। উত্তপ্ত আবহাওয়া, বজ্রঝড়, শিলাবৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছিল এ অঞ্চল। কলোরাডো, ওকলাহোমা, আরকানসাস এবং ফ্লোরিডার কিছু অংশে টর্নেডো, তীব্র বজ্রঝড় এবং আকস্মিক বন্যার সতর্কতা জারি করা হয়েছিল।

বৃহস্পতিবার সন্ধ্যায় টেক্সাসের পেরিটন শহরে আঘাত হানে প্রচণ্ড শক্তিশালী একটি টর্নেডো। শহরটিতে প্রায় আট হাজার মানুষের বসবাস। সেখানে টর্নেডোর আঘাতে ধ্বংস হয়ে গেছে বহু মোবাইল হোম, ক্ষতিগ্রস্ত হয়েছে একাধিক ভবন, গাছপালা উপড়ে পড়েছে, উল্টে গেছে অসংখ্য যানবাহন।

পেরিটনের দমকল বাহিনী প্রধান পল ডাচার এবিসি নিউজকে বলেছেন, ঝড়ে তিনজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে এবং বিভিন্ন মাত্রায় আহত আনুমানিক ১০০ জনকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। কিছু রোগীকে ট্রমা সেন্টারে স্থানান্তর করা হয়েছে।

 

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট এক বিবৃতিতে বলেছেন, টর্নেডোয় ক্ষতিগ্রস্তদের সাহায্য এবং প্রয়োজনীয় সব ধরনের সহায়তা প্রদানে ইমারর্জেন্সি রেসপন্স টিমগুলোকে মোতায়েন করা হয়েছে। এদের মধ্যে রয়েছে অনুসন্ধান ও উদ্ধারকারী দল, চিকিৎসাকর্মী, বিদ্যুৎ ও পানি সেবা সংশ্লিষ্ট কর্মীরা।

রাজ্যটির এক আইনপ্রণেতা ফেসবুকে বলেছেন, টর্নেডোয় বহু অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি একটি গুরুতর পরিস্থিতি।

ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, ১২ লাখ মানুষের শহর ডালাসসহ উত্তর ও মধ্য টেক্সাসের কিছু অংশে টর্নেডোর সতর্কতা জারি রয়েছে। সংস্থাটি বলেছে, বড় শিলাবৃষ্টি এবং ক্ষতিকর দমকা হাওয়াই প্রধান হুমকি, তবে একটি বা দুটি টর্নেডোর আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

Scroll to Top