টিসিবি ১২ টাকায় ডিম বিক্রি শুরু করেছে

সিপ্লাস ডেস্ক: ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) সোমবার থেকে সরকার নির্ধারিত প্রতিটি ডিম ১২ টাকা দামে খোলা বাজারে বিক্রি শুরু করেছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশনের (বিপিএ) সহযোগিতায় এই ট্রাক সেল কার্যক্রম শুরু হয়েছে।

ঢাকায় কারওয়ান বাজারের টিসিবি ভবন চত্বরে এই কার্যক্রমের উদ্বোধন করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

তিনি বলেন, “এখানে ট্রাক সেলের মাধ্যমে সরকার ঘোষিত ন্যায্য মূল্যে ডিম বিক্রি হওয়ায় নিম্ন আয়ের মানুষ এবং যারাই এখান থেকে কিনবে তারা কিছুটা স্বস্তি পাবে।”

সম্প্রতি অস্বাভাবিক দাম বৃদ্ধির কারণে ভোক্তা অধিকার সংরক্ষণের অভিযানের পাশাপাশি সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে বসে গত ১৪ সেপ্টেম্বর প্রতিটি ডিমের দাম ১২ টাকা নির্ধারণ করে সরকার।

এরপর সরকার নির্ধারিত দাম বাস্তবায়নের লক্ষ্যে ভোক্তা অধিকার ঢাকা মহানগরসহ সারা দেশে অভিযান চালায়।

উদ্বোধনী অনুষ্ঠানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বলেন, অভিযানের ফলে সরকার নির্ধারিত মূল্যে ডিম বিক্রি হলেও গত ৮-১০ দিন ধরে ডিমের দাম আবার বেড়েছে।

এই পরিস্থিতির মধ্যে গত বৃহস্পতিবার বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশন সরকার ঘোষিত মূল্যে (প্রতিটি ডিম ১২ টাকা মূল্যে) খোলা বাজারে ডিমের ট্রাক সেল কার্যক্রম পরিচালনার প্রস্তাব দেয়।

এদিকে আমদানির অনুমতি দেয়া ডিম শিগগিরই বাজারে আসবে বলে জানান ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

তিনি বলেন, ১৫ কোটি ডিম আমদানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয় এবং এর চালান খুব শীঘ্রই দেশে আসবে।

আমদানি করা ডিমের চালান দেশে আসলে এবং খোলা বাজারে নির্ধারিত দামে ডিম বিক্রি চলমান থাকলে বাজার স্বাভাবিক হবে বলে আশা করেন সফিকুজ্জামান।

Scroll to Top