জাতীয় লক্ষ্যমাত্রা অর্জনে চট্টগ্রামের উন্নয়ন গুরুত্বপূর্ণ- স্থানীয় সরকার মন্ত্রী

চাটগাঁ নিউজ ডেস্কঃ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সেই লক্ষ্য অর্জনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

শনিবার (৯ মার্চ) দুপুরে নগরীর পাঁচলাইশে দি কিং অব চিটাগং ক্লাবে আয়োজিত চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ষষ্ঠ নির্বাচনী পরিষদের তৃতীয় বর্ষপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরীর সভাপতিত্বে এসময় আরও বক্তব্য দেন সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী, সংসদ সদস্য এমএ লতিফ, মহিউদ্দিন বাচ্চু, আবদুছ সালাম, ভারতীয় হাই কমিশনার ড. রাজীব রঞ্জন।

মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, বন্দর নগরী চট্টগ্রাম সবসময় সারা বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রেখেছে। দেশের অর্থনৈতিক উন্নয়নে চট্টগ্রামের অবদান অনস্বীকার্য তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশের গড়ার যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন সেই লক্ষ্য অর্জনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভূমিকাও অতি গুরুত্বপূর্ণ।

মশার প্রকোপ কমাতে জনসচেতনতা প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, আমাদের দেশে আগে এডিসের প্রকোপ তেমন ছিল না। এখন প্রচুর এডিসের প্রকোপ দেখা যাচ্ছে। এক্ষেত্রে সিটি করপোরেশনের দায়িত্ব আছে। ৯৮ শতাংশ এডিস মশা পরিস্কার পানিতে হচ্ছে। মশার উপদ্রব বন্ধে সিটি করপোরেশনের পাশাপাশি নগরবাসীকেও সচেতন হতে হবে।

সভাপতির বক্তব্যে চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন নিজের অর্থায়নে ৮২টা স্কুল, ৫৬টা হেলথ কমপ্লেক্স, ৪টা মাতৃসদন হাসপাতাল পরিচালনা করছে। এখন পর্যন্ত প্রায় আড়াই হাজার কোটি টাকার প্রকল্প পেয়েছি আমরা।

হোল্ডিং ট্যাক্স নিয়ে মেয়র আরো বলেন, হোল্ডিং ট্যাক্স নিয়ে জনগণের আপত্তি ছিল। আপত্তি নিষ্পত্তির জন্য ৬টি রিভিউ বোর্ড গঠন করে উক্ত রিভিউ বোর্ডে আমি নিজে উপস্থিত থেকে ৮টি স্থানে গণশুনানির মাধ্যমে করদাতাদের চাহিদা মতে সহনীয় পর্যায়ে কর মূল্যায়ন করি।

অনুষ্ঠানে কাউন্সিলরবৃন্দ, জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ, চসিকের ভারপ্রাপ্ত সচিব নজরুল ইসলামসহ চসিকে উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top