জাগো’র চেয়ারম্যান ও সাবেক কাউন্সিলর সহ ৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট

নিজস্ব প্রতিবেদক : সরকারি জায়গা ভাড়া দিয়ে অর্থ আত্মসাতের অভিযোগে জাগো ফাউন্ডেশনের চেয়ারম্যান করভি রাখসান্দ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সাবেক কাউন্সিলর আবুল ফজল কবির আহমেদ মানিক সহ ৪ জনের বিরুদ্ধে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তাদের বিরুদ্ধে ৩৭ লাখ ৬১ হাজার টাকা আত্মসাতের অভিযোগ করা হয়।

আজ মঙ্গলবার (০৯ জুলাই) কমিশনের অনুমোদনক্রমে আদালতে মামলার চার্জশিট দাখিল করেন তদন্ত কর্মকর্তা ও দুদক চট্টগ্রাম জেলা সমন্বিত-১ কার্যালয়ের সহকারী পরিচালক মো. ফয়সাল কাদের।

চার্জশিটভুক্ত আসামিরা হলেন- লালখান বাজারের সাবেক কাউন্সিলর আবুল ফজল কবির আহমেদ (মানিক), তার স্ত্রী তাহেরা কবির, জাগো ফাউন্ডেশনের চেয়ারম্যান করভি রাখসান্দ এবং প্রকল্প পরিচালক ফয়সাল সিদ্দিকী।

চার্জশিট দাখিলের বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের আইনজীবী কাজী সানোয়ার আহমেদ লাভলু। তিনি বলেন, সহকারী পরিচালক মো. আবু সাঈদ ২০২১ সালের ৮ নভেম্বর বাদী হয় কমিশনের অনুমোদন সাপেক্ষে মামলাটি দায়ের করেন। পরে মামলার তদন্তকারী কর্মকর্তা ঘটনার সত্যতা পাওয়ায় সাবেক কাউন্সিলর আবুল ফজল কবির আহমেদ মানিকসহ মোট চার জনের বিরুদ্ধে ৩৭ লাখ ৬১ হাজার টাকা আত্মসাতের অভিযোগে চার্জশিট দাখিল করেছেন।

দুদক সূত্রে জানা গেছে, নগরীর লালখান বাজারের মতিঝর্ণা এলাকায় ওয়াসার পুরাতন পানির ট্যাংক নামে সরকারি পাহাড়ের পাদদেশের ভূমিতে লালখান বাজার এলাকার সুবিধা বঞ্চিত শিশুদের জন্য জাগো ফাউন্ডেশন তিন তলা একটি ভবন নির্মাণ করে।

ওই ফাউন্ডেশনের এডুকেশন প্রোগ্রামের বর্তমান সহকারী পরিচালক জিহাদ উজ্জামান জানান, স্কুলের জমিটি গত বছর তৎকালীন কাউন্সিলর আবুল ফজল কবির আহমেদ মানিকের কাছ থেকে ভাড়া নেওয়া হয়। জমিতে জাগো ফাউন্ডেশন এবং কাউন্সিলর আবুল ফজল কবির আহমেদের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। যেখানে কাউন্সিলর আবুল ফজল কবির আহমেদ মানিককে এককালীন ভাড়া বাবদ ২৮ লাখ ১১ হাজার টাকা পরিশোধ করে।

অর্থাৎ কাউন্সিলর আবুল ফজল কবির আহমেদ মানিক সরকারি ভূমির ভূয়া মালিক সেজে ওই টাকা গ্রহণ করে এবং তার স্ত্রী তাহেরা কবির দ্বিতল ভবনের মালিক সেজে বাকী টাকা অর্থাৎ ৯ লাখ ৫৪ হাজার টাকা গ্রহণ করে।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top