ছাত্র-জনতার আন্দোলনে চট্টগ্রামে প্রাণ হারিয়েছেন ১৩ জন

সারাদেশে ৭০৮ জন

চাটগাঁ নিউজ ডেস্ক : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের মধ্যে ১৩ জন চট্টগ্রামের। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য বিভাগের ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় ৭০৮ জনের মধ্যে বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলে নিহত ১৩ জনের বিস্তারিত পরিচয় জানা গেছে। নিহতদের মধ্যে চট্টগ্রামের সাতজন ছাড়াও কক্সবাজারের তিনজন এবং খাগড়াছড়ি, বরিশাল ও নারায়ণগঞ্জের একজন করে রয়েছেন।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব উম্মে হাবিবার সই করা গণবিজ্ঞপ্তিতে এ খসড়া তালিকার তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, জুলাই-আগস্টে (২০২৪) সংঘটিত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল ও জেলা পর্যায় থেকে সংগৃহীত ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহতদের নামের খসড়া তালিকা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের ওয়েবসাইট এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। তথ্য সংশোধন বা সংযোজন করার জন্য ওয়েবসাইটে প্রকাশিত তালিকাটি ২৩ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

চট্টগ্রামে নিহত যে ১৩ জনের বিস্তারিত পরিচয় জানা গেছে, তারা হলেন— চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ বার্মা কলোনির মোহাম্মদ আব্দুছ ছোবহানের ছেলে মোহাম্মদ আলম, চট্টগ্রামের হাটহাজারী উপজেলার কড়িয়ার দিঘীর পাড় শামসু কোম্পানির বাড়ির মৃত সালেহ আহমেদের ছেলে জামান উদ্দিন, লোহাগাড়া উপজেলার আমিরাবাদ দর্জিপাড়ার নুরুল হকের ছেলে ইসমাদুল হক, লালখানবাজার হাই লেভেল রোডের কালামিয়ার বাড়ির দুলালের ছেলে শহীদুল ইসলাম, চট্টগ্রাম নগরীর চকবাজার রসুলবাগ আবাসিক এলাকার রিপনের বাড়ির রফিকুল ইসলামের ছেলে মোহাম্মদ শহীদুল ইসলাম, চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার পোপাদিয়া ইউনিয়নের হাজী দেলোয়ার হোসেন সওদাগর বাড়ির নুরুল আবছারের ছেলে ওমর নুরুল আবছার, চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার ৫ নম্বর ওয়ার্ড হারামিয়ার মৃত আমিন রসুলের ছেলে মাহিন হোসেন সাইমুন।

এছাড়া রয়েছেন কক্সবাজার পেকুয়া সদরের ৯নং ওয়ার্ডের শফিউল আলমের ছেলে মোহাম্মদ ওয়াসিম, মহেশখালী কালামারছড়ার বাদশা মিয়ার ছেলে তানভীর ছিদ্দিকী, চকরিয়ার ফাঁসিয়াখালী ইউনিয়ন ৯ নম্বর ওয়ার্ডের হেলাল উদ্দিনের ছেলে আহসান হাবিব।

নিহতদের মধ্যে আরও রয়েছেন খাগড়াছড়ি পার্বত্য জেলার রামগড় ৩ নং ওয়ার্ডের রসুলপুরের আমিন মিয়ার ছেলে মজিদ হোসেন।

চট্টগ্রামে নিহতদের মধ্যে আছেন বরিশালের বাবুগঞ্জ উপজেলার রহমতপুর ইউনিয়নের জাকির আহমেদের ছেলে ফয়সাল আহমেদ শান্ত এবং নারায়ণগঞ্জ চিটাগং রোড পাইনাদীর মৃত সেলিম মাতুব্বরের মেয়ে সুমাইয়া সুমির নাম।

চাটগাঁ নিউজ/ উজ্জ্বল/এসএ

Scroll to Top